অ্যাকসেসিবিলিটি লিংক

ইরাক যুদ্ধ বৃটেনে সনত্রাসবাদের হুমকি বাড়িয়ে তুলেছে - বৃটেনের গোয়েন্দা বিভাগের সাবেক প্রধান

  • বার্তা বিভাগ

বৃটেনের গোয়েন্দা বিভাগের সাবেক প্রধান এলিজা ম্যানিংহ্যাম-বালার

বৃটেনের গোয়েন্দা বিভাগের সাবেক প্রধান এলিজা ম্যানিংহ্যাম-বালার

বৃটেনের গোয়েন্দা বিভাগের সাবেক প্রধান এলিজা ম্যানিংহ্যাম-বালার বলেছেন, ইরাক সংঘর্ষ তার দেশে সনত্রাসবাদের হুমকি বাড়িয়ে তুলেছে এবং বহু মুসলমান, যারা এই ঘটনাকে ইসলামের বিরুদ্ধে হামলা বলে মনে করে, তাদেরকে উগ্রবাদী করে তুলেছে ।

এম আই ফাইভের প্রাক্তন প্রধান এলিজা ম্যানিংহ্যাম-বালার আজ যুদ্ধ সম্পর্কে অনুসন্ধানকারী এক বৃটিশ প্যানেলের কাছে ওই বয়ান পেশ করেন । তিনি বলেন, ২০০১ সালে যুক্তরাষ্ট্রের ওপর সন্ত্রাসী আক্রমণের সঙ্গে ইরাকের সংশ্লিষ্টতার অথবা আল কায়দার সঙ্গে ইরাকের যোগসূত্রের কোন বিশ্বাসযোগ্য প্রমাণ ছিল না ।

ম্যানিংহ্যাম-বালার বলেন, সি-আই-এ ওই ধরণের মত পোষণ করে, এবং তারা তত্কালীন প্রতিরক্ষা মন্ত্রী ডনাল্ড রামসফেল্ডকে তার নিজস্ব বিভাগের সংগ্রহ করা গোয়েন্দা তথ্যের ওপর নির্ভর করতে বাধ্য করে ।

ম্যানিংহ্যাম-বালার বলেন, তিনি মনে করেন ইরাক ও আফগানিস্তান যুদ্ধের কারণে তরুণ মুসলমানরা চরম্পন্থী হয়ে উঠেছে । তিনি বলেন, যুক্তরাষ্ট্র পরিচালিত আগ্রাসনের এক বছর পরে, ২০০৪ সালের মধ্যে বৃটেনে সন্ত্রাসী হামলার হুমকী দারুণভাবে বেড়ে যায় ।

তিনি বলেন, ওই হামলার ফলে ওসামা বিন লাদেন ইরাকে চলে যেতে সক্ষম হয়, তার কথায় ‘এমনভাবে যেতে সক্ষম হয়, যা আগে তার পক্ষে সম্ভব ছিল না’ ।

XS
SM
MD
LG