অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের বিমান হামলা সম্পর্কিত সহায়তা চেয়েছে ইরাক


যুক্তরাষ্ট্রের সেনা কর্মকর্তারা বলেছেন সুন্নী ইসলামপন্থী জঙ্গীদের সহিংসতা বন্ধে যুক্তরাষ্ট্রের কাছে বিমান হামলা সম্পর্কিত সহায়তা চেয়েছে ইরাক। সুন্নী যোদ্ধারা ইরাকের বেশকয়েকটি শহর দখলে নেয়ার পর রাজধানী বাগদাদ দখলের হুমকী দিয়েছে।

জয়েণ্ট চীফ অব ষ্টাফসের চেয়ারম্যান জেনারেল মার্টিন ডেম্পসে বুধবার সেনেট সাবকমিটিতে বলেন ইরাকী সরকার জনগনের স্বার্থ রক্ষায় ব্যার্থ হয়েছে এবং এাকজন সেনা কর্মকর্তা হিসাবে তিনি এতে ভীষনভাবে অসন্তুষ্ট।

প্রতিরক্ষামন্ত্রী চাক হেগেল বলেছেন সুন্নী ও কুর্দীদের সঙ্গে নিয়ে একটি ঐক্যমতের সরকার গঠনে ইরাকী শিয়া নেতারা কখনোই তাদের প্রতিশ্রুতি রক্ষা করতে পারেননি।

প্রেসিডেন্ট বারাক ওবামা ইরাকের এই সমস্যা সমাধানে সবোর্ত্তম পন্থা কি হতে পারে তা নিয়ে চিন্তাভাবনা করছেন। বুধবার তিনি হোয়াইট হাউজে প্রতিনিধি পরিষদ ও সেনেট নেতৃবৃন্দের সঙ্গে আলোচনাকালে ইরাকী নিরাপত্তা বাহিনীকে শক্তিশালি করার নানা উপায় নিয়ে কথা বলেন।

এর আগে,ইরাকের পররাষ্ট্রমন্ত্রী হোশিয়ার যেবারী ভয়েস অফ এ্যামেরিকার কুর্দী সার্ভিসের সঙ্গে কথা বলার সময় উল্লেখ করেন-সাম্প্রতিক এই দূর্বৃত্যায়ন ইরাক সরকারের জন্যে সবচেয়ে বড়ো হূমকি । তিনি বলেন- ইরাকে এই সন্ত্রাস ইরাক ও তার প্রতিবেশিদের জন্যেই শুধু নয়- যুক্তরাষ্ট্রের জন্যেও হূমকি একটা।তিনি বলেন-যুক্তরাষ্ট্রের জন্যে এবং ইরাকের নেতাদের জন্যেও সবচেয়ে ভালো হবে প্রতিবেশি ইরানের কাছ থেকে সাহায্য নেওয়ার বদলে যুক্তরাষ্ট্রের কাছ থেকে মদত নেওয়া।
XS
SM
MD
LG