অ্যাকসেসিবিলিটি লিংক

ইরাকি কুর্দি বাহিনী ক্রমশই মোসলের দিকে এগুচ্ছে


ইরাকি ও কুর্দি বাহিনী বলছে যে তারা মোসলের অদূরে অনেকগুলো গ্রামের নিয়ন্ত্রণ আবার ও গ্রহণ করেছে । তারা দাবি করছে যে ইরাকের এই দ্বিতীয় বৃহত্তম শহর তারা কথিত ইসলামিক স্টেট জঙ্গিদের কবল থেকে মুক্ত করছে।

এই দীর্ঘ প্রত্যাশিত আক্রমণ-অভিযানে যুক্তরাষ্ট্রের নের্তৃত্বাধীন জোটের বিমান অভিযানের সমর্থনে এবং সুন্নি উপজাতীয় বাহিনী ও শিয়া মিলিশিয়াদের এই সম্মিলিত আক্রমণ মঙ্গলবার দ্বিতীয় দিনের মতো অব্যাহত ছিল। এই লড়াই এখন মোসলের চারপাশে চলছে এবং তিনটি ফ্রন্টে বিভিন্ন গতিতে এগুচ্ছে।

মঙ্গলবার ওয়াশিংটনে প্রেসিডেন্ট বারাক ওবামা বলেন মোসলের লড়াই বেশ কঠিন হবে তবে তিনি এই আস্থা প্রকাশ করেন যে ঐ শহরে আই এস পরাস্ত হবে। সম্ভবত ঐ শহরে এখন দশ লক্ষ লোক বসবাস করছে, সুতরাং আইসিলকে নির্মূল করা ছাড়াও, আমাদের মনোযোগ দিতে হবে, লড়াইয়ের কারণে পালিয়ে যাওয়া অসামরিক লোকজনের নিরাপত্তা ও তাদের মানবিক ত্রাণ পৌ্ঁছুনোর দিকে। তিনি বলেন এই ব্যাপারটি হচ্ছে উভয় দেশের সরকারের জন্য অগ্রাধিকারের বিষয়।

কুর্দি পেশমার্গা বাহিনী মোসেলের পুব দিকে দ্রুত এগিয়ে যাচ্ছে কিন্তু দক্ষিণে ইরাকি সশস্ত্র বাহিনীর অগ্রগতি খুব ধীর গতিতে হচ্ছে কারণ সেখানে অনেক খানি জমির নিয়ন্ত্রণ নিতে হবে। তারা মোসল থেকে ৪০ কিলমিটার দূরে এই অভিযান শুরু করে।

XS
SM
MD
LG