অ্যাকসেসিবিলিটি লিংক

ইসলামিক স্টেট গোষ্ঠির কাছ থেকে সিনজার শহরের আশপাশের এলাকা দখল করেছে কুর্দি যোদ্ধারা


যুক্তরাষ্ট্রের বিমান অভিযানের সহায়তায় কুর্দি যোদ্ধারা বৃহস্পতিবার এক নতুন আক্রমণে কথিত ইসলামিক স্টেট গোষ্ঠির কাছ থেকে উত্তর ইরাকের সিনজার শহরের আশপাশের এলাকাগুলো দখল করে নিয়েছে।

কুর্দি কর্মকর্তারা বলেছেন যে তাদের সৈন্যরা শহরের উভয় দিকে গ্রামগুলো নিয়ন্ত্রণ করছিল এবং পুর্ব দিকে আই এস নিয়ন্ত্রিত মোসেল এবং সিরিয়ার রাক্কায় তাদের স্বঘোষিত রাজধানীর মাঝখানে গুরুত্বপূর্ণ সরবরাহের রাস্তারও নিয়ন্ত্রণ গ্রহণ করে।

যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড জানাচ্ছে ইসলামিক স্টেটের অস্ত্র শস্ত্র সরবরাহ এবং যোদ্ধাদের চলাচল ছাড়াও অবৈধ ভাবে তেল এবং অন্যান্য পণ্য যা কীনা জঙ্গি গোষ্ঠির অর্থায়নের জন্যে ব্যবহার করা হয় ঐ হাইওয়ে ফোর্টি সেভেন নামে পরিচিত জনপথ দিয়েই চলাচল করে।

আই এস এর কাছ থেকে ঐ সব জায়গার নিয়ন্ত্রণ গ্রহণের অভিযানে প্রায় সাড়ে সাত হাজার যোদ্ধা অংশ নিচ্ছে । সিনজার পুনর্দখল ছাড়াও , তারা অসামরিক লোকদের রক্ষার জন্য সংঘাতমুক্ত একটি মধ্যবর্তী এলাকা গড়ে তুলতে চায়।

এক সপ্তারও বেশি সময় ধরে প্রতিদিন বিমান অভিযান চালানোর পর আজ বৃহস্পতিবারও যুক্তরাষ্ট্রের নের্তৃত্বধীন জোটের জঙ্গি বিমানগুলো সেখানে বোমা বর্ষণ অব্যাহত রেখেছে।

২০১৪ সালের অগাস্ট মাসে আই এস জঙ্গিরা সিনজার দখল করে , তারা সেখানে বসবাসরত ইয়াজিদি সংখ্যালঘুদের ভয়ভীতি প্রদর্শন করে এবং তাদেরকে পাহাড়ি অঞ্চলে অবরুদ্ধ করে রাখে। ঐ আক্রমণের কারণেই ইরাকে জোট বাহিনীর পাঁচ হাজার বারেরও বেশি বিমান অভিযানের প্রথমটির সূচনা।

XS
SM
MD
LG