অ্যাকসেসিবিলিটি লিংক

বগুড়ার শিয়া মসজিদে হামলার দায় স্বীকার আইএস'র


বাংলাদেশের বগুড়ার শিবগঞ্জে শিয়া মসজিদে গুলির ঘটনায় মধ্যপ্রাচ্য ভিত্তিক জঙ্গি গোষ্ঠী আইএস দায় স্বীকার করেছে।

বৃহস্পতিবারের ওই ঘটনায় মোয়াজ্জিন মোজাম্মেল হোসেন নিহত হন। আহত হন আরও তিনজন। তাদেরকে বগুড়া জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

আইএস-এর সঙ্গে সম্পর্কিত একটি টুইটার একাউন্টে বলা হয়েছে, খেলাফতের যোদ্ধারা প্রার্থনারতদের ওপর মেশিনগান দিয়ে হামলা চালিয়েছে। যুক্তরাষ্ট্রভিত্তিক সাইট ইন্টিলিজেন্সের বরাত দিয়ে নিউইয়র্ক টাইমস-এর রিপোর্টে বলা হয়, আইএস ওই বিবৃতিতে শিয়া মুসলিমদের দিকে ইঙ্গিত করে বলেছে, আল্লাহর অনুমতি নিয়ে বাংলাদেশে রাফিধা ইরানিয়ান স্বার্থের ওপর অভিযান অব্যাহত থাকবে। ঘটনাস্থল থেকে সংবাদদাতারা বলেছেন, হামলাকারীরা ছিল তিনজন এবং মোটর সাইকেলে করে তারা এসেছিল।

এই ঘটনায় দুইজনকে আটক করেছে পুলিশ। মসজিদের কোষাধ্যক্ষ সোনা মিয়া বাদী হয়ে শিবগঞ্জ থানায় মামলা দায়ের করেন। ওই গুলির ঘটনায় যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের তরফে নিন্দা জানানো হয়েছে।

ঢাকা'র মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিক্যাট এক বিবৃতিতে বলেন, শিয়া মসজিদে বাংলাদেশীরা নামাজ আদায় করার সময় হামলার ঘটনায় তিনি অত্যন্ত হৃদয় ভারাক্রান্ত। যুক্তরাষ্ট্র বাংলাদেশের সাম্প্রদায়িক সম্প্রীতি এবং সহিষ্ণুতা তার দীর্ঘদিনের ঐতিহ্যকে শ্রদ্ধার চোখে দেখে উল্লেখ করে বার্নিক্যাট বলেন, এমন সন্ত্রাসী কর্মকান্ডের বিরুদ্ধে বাংলাদেশের পাশে থাকবে যুক্তরাষ্ট্র।

ব্রিটিশ হাইকমিশনার রবার্ট গিবসন এক বিবৃতিতে বলেন, নিজেদের ধর্ম বিশ্বাস চর্চারত মানুষের ওপর এমন হামলার যথার্থতা কোন কিছুই দিতে পারেন না।

উল্লেখ্য যে, এক মাস আগে ঢাকায় তাজিয়া মিছিলের প্রস্তুতিকালে বোমা হামলায় দুই জন নিহত হন। ঢাকা থেকে মতিউর রহমান চৌধুরীর রিপোর্ট।

XS
SM
MD
LG