অ্যাকসেসিবিলিটি লিংক

ইসলামিক স্টেট দাবী করছে তারা লিবিয়াতে ইথিওপিয়ান খৃষ্ঠানদের হত্যা করেছে


Mideast Egypt Palm Sunday

Mideast Egypt Palm Sunday

স্বঘোষিত ইসলামিক স্টেট একটি ভিডিওতে দাবী করেছে যে তারা লিবিয়াতে ৩০জন ইথিওপিয়ান খৃষ্ঠানকে হত্যা করেছে। এর আগে চরমপন্থী জঙ্গীরা যে সব ভিডিওতে হত্যাকান্ড দেখিয়েছে, এই নতুন ভিডিও সেগুলোর মতো।

রবিবার অনলাইনে প্রকাশিত একটি ভিডিওতে দেখানো হয় যে একটি সমুদ্র সৈকতে একদল পুরুষ তাদের হত্যাকারীদের সামনে নতজানু হয়ে আছেন এবং তাদের শিরশ্চ্ছেদ করা হয়। ভিডিওতে আরও দেখানো হয় যে লিবিয়ার ভিন্ন একটি এলাকায় লোকজনকে মাথার পেছনে গুলি করা হয়। ভয়েস অফ আমেরিকা ওই ভিডিও দেখেছে।

প্রায় ৩০ মিনিটের ভিডিওতে খৃষ্ঠান ধর্ম সম্পর্কে এবং যারা মুসলমান নন তাদের ধর্মান্তরিত করার প্রচেষ্টা সম্পর্কে, ইসলামিক স্টেটের মতামতের বিবরণ দেওযা হয়। বর্বরোচিত হত্যাকান্ডের দৃশ্য শেষে দেখানো হয।

ফেব্রুয়ারী মাসে ইসলামিক স্টেট একই ধরনের একটি ভিডিও প্রকাশ করে যেটিতে ইথিওপিয়ান খৃষ্ঠানদের আইএসের সদস্যরা শিরশ্চ্ছেদ করছে সেই চিত্র দেখানো হয়।

আরব লীগের এক কর্মকর্তা ফরাসী সংবাদ সংস্থাকে বলেছেন যে ওই অঞ্চলের সামরিক প্রধানরা এ সপ্তাহে কায়রোতে বৈঠকে বসবেন। তারা ইসলামিক স্টেটের জঙ্গীদের বিরুদ্ধে একটি সংযুক্ত সামরিক বাহিনী গড়ে তোলার বিষয়ে আলোচনা করবেন।

ওদিকে রবিবার জাতিসংঘ বলেছে, ইরাকের পশ্চিমাঞ্চলের আনবার প্রদেশে, ৯০ হাজারের বেশি মানুষ বাড়ি ছেড়ে পালিয়ে গেছে যখন ইসলামিক স্টেট ওই এলাকার দিকে অগ্রসর হয়।

XS
SM
MD
LG