অ্যাকসেসিবিলিটি লিংক

আই এস জঙ্গিদের হাতে ইরাকি সেনাবাহিনীর দু জন কমান্ডার নিহত


ইরাকি কর্মকর্তারা স্বঘোষিত ইসলামিক স্টেটের একজন বোমাবাজ, গাড়ি নিয়ে ইরাকী সেনাবাহিনীর যানবহরে প্রবেশ করে দু’জন শীর্ষ সামরিক কমান্ডারকে হত্যা করেছে। কর্মকর্তারা বলছেন যে বৃহস্পতিবার আনবার প্রদেশর ইসলামিক স্টেট অধ্যূষিত রামাদি শহরের উত্তরে এই হামলার ঘটনাটি ঘটে। সেখানে ইরাকপন্থি সৈন্যরা কয়েক মাস ধরে এই উগ্রবাদীদের বিরুদ্ধে লড়াই করছে।

সামরিক বাহনীর বিবৃতিতে জানানো হয়েছে যে নিহতদের মধ্য রয়েছেন আনবার অভিযানের ডেপুটি কমান্ডার মেজর জেনারেল আব্দুল রহমান আবু রাগিফ এবং দশম আর্মি ডিভিশনের প্রধান ব্রিগেডিয়ার জেনারেল সেফিন আব্দুল মাগিদ।

বলা হচ্ছে ঐ আক্রমণে আরও বেশ কিছু সংখ্যক লোক নিহত হয়েছে। যুক্তরাষ্ট্রের নের্তৃত্বধীন এক বছর ব্যাপী বিমান অভিযানের সহায়তায় , ইরাকের সরকারী বাহিনী , কথিত ইসলামিক স্টেট যোদ্ধাদের উৎখাত করতে উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে। ইসলামিক স্টেট ইরাক ও সিরিয়ার একটি বিশাল অংশ এখন ও নিজেদের দখলে রেখেছে।

এ দিকে আজই সুন্নিদের একটি অতি-জঙ্গীবাদী গোষ্ঠি , সিরিয়া উত্তরাঞ্চলে অন্যান্য সরকার বিরোধী বিদ্রোহীদের কাছ থেকে আরও ৫টি গ্রাম ছিনিয়ে নিয়েছে বলে জানা গেছে। The Syrian Observatory for Human Rights গোষ্ঠিটি বলছে যে এই সব গ্রাম আলেপ্পো প্রদেশে অবস্থিত এবং কিছুটা এলাকা সেই অঞ্চলের মধ্যেই রয়েছে যেখানে যুক্তরাষ্ট্র এবং তুরস্ক আই এস মুক্ত অঞ্চল গড়ে তুলতে চাইছে।

XS
SM
MD
LG