অ্যাকসেসিবিলিটি লিংক

আই এস জঙ্গিরা রমজানের প্রাক্কালে ইয়েমেনে মসজিদসহ অন্যান্য স্থানে বোমা বিস্ফোরণ ঘটিয়ে মানুষ হত্যার দায় স্বীকার করেছে


বুধবার ইয়েমেনের রাজধানী সা না’য় যে চারটি পৃথক গাড়ি বোমা বিস্ফোরণে অন্তত ৩১ জন নিহত এবং প্রায় আরও কুড়ি জন আহত হয়েছে ; কথিত ইসলামিক স্টেট তার দায় স্বীকার করেছে।

জঙ্গিরা বলছে এই বিস্ফোরণগুলো ছিল ইরান সমর্থিত হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে প্রতিশোধ গ্রহণ যারা কীনা রাজধানী দখল করে রেখেছে। এই হামলার লক্ষ্য ছিল তিনটি মসজিদ এবং হুথির রাজনৈতিক দপ্তর। ইসলামিক স্টেটের উগ্রপন্থিরা হচ্ছে সুন্নি মুসলমান যারা কীনা শিয়াদের মূর্তাদ অর্থাৎ স্বধর্ম ত্যাগকারী হিসেবে মনে করে। মুসল্লিরা পবিত্র রমজান মাস শুরুর প্রস্তুতি মসজিদে আসলে এ্ই বোমা বিস্ফোরণ ঘটানো হয়।

ইয়েমেনের ভেতরে স্বগৌষিত ইসলামিক স্টেট বেশি করে তাদের উপস্থিতির কথা জানান দিচ্ছে। সেখানে হুথিদেরকে বিভিন্ন জঙ্গি গোষ্ঠি এবং উপজাতীয় মিলিশিয়াদের বিরুদ্ধেও লড়াই করতে হচ্ছে।

গত বছর হুথিরা রাজধানী দখল করে নেয় এবং আন্তর্জাতিক ভাবে স্বীকৃত ইয়েমেনের প্রেসিডেন্ট আব্দু রাবু মনসুর হাদি মার্চ মাসে সৌদি আরব পালিয়ে যান। সৌদি আরবের নের্তৃত্বাধীন একটি জোট হুথিদের বিরুদ্ধে বিমান আক্রমণ চালাচ্ছে এবং ইয়েমেনের বিষয়ে জাতিসংঘ আয়োজিত শান্তি আলোচনা এ পর্যন্ত সফল হয়নি।

XS
SM
MD
LG