অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ার ঐতিহাসিক শহর পালমিরা এখন কথিত ইসলামিক স্টেটের দখলে


কথিত ইসলামিক স্টেট গোষ্ঠিটি এখন প্রাচীন শহর পালমিরায় রোমান যুগের ঐতিহাসিক ধ্বংসাবশেষ নিয়ন্ত্রণ করছে । এর মাত্র কয়েক ঘন্টা আগেই তারা সিরিয়ার এই শহরটি সরকারী বাহিনীর কাছ থেকে ছিনিয়ে নেয়। এর ফলে সিরিয়ার অর্ধেকের ও বেশি এই জঙ্গিদের নিয়ন্ত্রণে চলে গেছে।

এই দখলের কারণে দু হাজার বছরের পুরোনো , ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ সাইটটি এবং এর অমূল্য সম্পদ হুমকির সম্মুখীন হয়েছে। এই স্বঘোষিত ইসলামিক স্টেটের উগ্রবাদীরা এর আগে প্রচুর প্রাচীন ঐতিহাসিক নির্দশনগুলো তছনছ করেছে এবং এগুলোকে অনৈসলামিক বলে সমালোচনা করেছে।

সিরিয়ায় ঐতিহাসিক নিদর্শন বিষয়ক পরিচালক মামুন আব্দুল করিম বলেন যে এটা হচ্ছে সভ্যতার পতন । তিনি এই ঘটনাকে বর্বরতার কাছে মানুষের সভ্য সমাজের পরাজয় বলে অভিহিত করেন। তবে তিনি জানান যে ইসলামি স্টেট শহরটি দখল করার আগেই ঐ শহর থেকে শত শত ভাস্কর্য সরিয়ে ফেলা হয় । তবে কোন কোন নিদর্শন এতটাই বড় ছিল যে সেগুলো আর সরিয়ে ফেলা সম্ভব হয়নি।

যুক্তরাষেট্রর পররাষ্ট্র দপ্তরের মুখপাত্রী ম্যারি হারফ গতকালই বলেছেন যে যুক্তরাস্ট্রের কর্মকর্তারা উদ্বিগ্ন এবং আশা করছেন যে পালমিরার নিদর্শনগুলোর কোন ক্ষতি করা হয়নি। ও দিকে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র বিষয়ক প্রধান ফেডারিকা মোঘেরিনি বলেন যে ইরাক ও সিরিয়ায় ইসলামিক স্টেট যে গণহত্যা চালিয়েছে এবং ইচ্ছাকৃত ভাবে সেখানকার প্রত্নতাত্বিক এ সাংস্কৃতিক নির্দশনগুলো যে ভাবে ধ্বংস করেছে , তা গণহত্যার সমান।

XS
SM
MD
LG