অ্যাকসেসিবিলিটি লিংক

ইসলামিক স্টেটের লক্ষ্যবস্তুর ওপরে যুক্তরাষ্ট্র এবং সৌদী আরবের যৌথ বিমান অভিযান


যুক্তরাষ্ট্র এবং সৌদী আরব সোমবার, সিরিয়ার কোবানী শহরে ইসলামিক স্টেট জঙ্গীদের লক্ষ্যবস্তুর ওপরে আরও বিমান অভিযান চালিয়েছে। শহরের নিয়ন্ত্রণ নিয়ে কূর্দী সেনা এবং বিদ্রোহীদের মধ্যে প্রচন্ড লড়াই চলে।

কোবানী শহরে আগুনের কুন্ডলী অদূরের তুরস্ক থেকেও প্রত্যক্ষ করা গিয়েছে। কোবানী শহরের এক কর্মকর্তা জানিয়েছেন যে তুরষ্কের কাছে উত্তরাঞ্চলের দিক থেকে শহরের প্রবেশ পথ ছাড়া বিদ্রোহীরা শহরের বাকি তিনদিক ঘিড়ে রেখেছে। তবে ভীতি বাড়ছে যে জংগীরা যদি শহরের চারিদিক ঘিরে ফেলে তবে শহরটি একেবারে বিচ্ছিন্ন হয়ে পড়বে।

যুক্তরাষ্ট্রের সামরিক কমান্ড জানিয়েছে যে আমেরিকান এবং সৌদী যুদ্ধ বিমান কোবানীর দক্ষিণপশ্চিমাঞ্চলে ইসলামিক ষ্টেট দলের ইউনিটের ওপরে চার দফায় বিমান হামলা চালিয়েছে। কোবানীর উত্তরপূর্বাঞ্চলে ইসলামিক ষ্টেটে্র স্থাপনা লক্ষ্য করে আরও তিনটি হামল চালানো হয় যার মধ্যে জিহাদীদের দখলকৃত দু’টি ভবনও রয়েছে।

ওদিকে, ইসালিক ষ্টেট যে এক আমেরিকান জিম্মির শিরোসচ্ছেদের হুমকী দিয়েছে তার বাবা-মা জানিয়েছেন যে তাদের ছেলের মুক্তির জন্য জংগীরা যেসব দাবী করছে সেসব মেটাতে তারা অক্ষম।

পল এবং এড কাসিং সোমবার CBS This Morning- দেওয়া সাক্ষাতকারে বলেন, আবুল রহমান কাসীংকে মুক্ত করার জন্য তারা সাধ্যমত সবকিছুই করেছে। গত বছর অক্টোর মাসে আব্দুল রহমানকে সিরিয়া থেকে আটক করা হয়। তারা আরো বলেন জংগীরা যেসব দাবী করেছে তা পূরণ করতে তারা সম্পুন্ন ভাবে অক্ষম। তারা বিস্তারিত কিছু জানাননি।

XS
SM
MD
LG