অ্যাকসেসিবিলিটি লিংক

মালির উত্তরাঞ্চলে ইসলামপন্থিরা আরও দুটি শহর হারিয়েছে


কথিত ইসলামপন্থি জঙ্গিরা মালির উত্তরাঞ্চলে আরও জায়গার দখল হারিয়েছে । ফরাসি ও মালির সৈন্যরা টিম্বাকটু শহরটি দখল করে নেয় এবং ধর্ম নিরপেক্ষ তুয়ারেগ বিদ্রোহীরা কিদাল শহরটি দখল করে নিয়েছে।

তুয়ারেগ বিদ্রোহী গোষ্ঠি এমএনএল এ ‘এর একজন মুখপাত্র ভয়েস অফ আমেরিকাকে আজ বলেন যে তাদের গোষ্ঠির যোদ্ধারা এখন কিদালে নিয়ন্ত্রণ গ্রহণ করেছে । তবে নিরপেক্ষ কোন সুত্র থেকে এই ঘটনার সত্যসত্য যাচাই করা সম্ভব হয়নি।

ও দিকে ফরাসি ও মালির ফরাসি বাহিনী মালির টিম্বাকটু শহরের কাছাকাছি পৌছে গেছে । বাশিন্দারা বলছে যে তারা কোন ধরণের প্রতিরোধের সম্মুখীন হয়নি। তারা শহরগামি রাস্তাগুলো ও নিজেদের দখলে নিয়ে এসছে। আজ সামরিক কর্মকর্তারা বলেছে যে প্যারাট্রুপার ও স্থলবাহিনী হেলিকপ্টারের সাহায্যে ঐ শহরে পবেশের পথ গুলোর নিয়ন্ত্রণ গ্রহণ করেছে।

জাতিসংঘের সাংস্কৃতিক সংস্থা ইউনেস্কো টিম্বাকটুকে বিশ্বের ঐতিহ্যশীল স্থান হিসেবে নির্দিষ্ট করেছে কারণ সেখানে প্রাচীন মসজিদ ও মাজার রয়েছে , যার অনেকগুলো ১৫ শতকের। তবে ইসলামপন্থি গেষ্ঠি আনসার দিন ঐ সব এলাকাকে ধর্মরে পরিপন্থি বলে মনে করে এবং জঙ্গিরা শহরের কোন কোন মাজার বিনষ্ট করেছে।

আজ টিম্বাকটুর মেয়র জানান যে ইসলামপন্থিরা সেই শহর ছেড়ে পালিয়ে যাচে।ছ এবং একটি লাইব্রেরীতে আগুন লাগিয়ে দিয়েছে যেখানে হাজার হাজার ঐতিহাসিক পান্ডুলিপি রয়েচে।

XS
SM
MD
LG