অ্যাকসেসিবিলিটি লিংক

আলজেরিয়ার তেল ক্ষেত্রে ইসলামি জঙ্গিদের হাতে ৪১ জন পণবন্দী


আল ক্বায়দার সঙ্গে সম্পৃক্ত বলে জানা গেছে এমন ইসলামি জঙ্গিরা দক্ষিণ আলজেরিয়ায় ব্রিটিশ তেল কোম্পানি বি পি ‘র একটি প্রাকৃতিক গ্যাস উৎপাদনকারী স্থাপনায় আক্রমন চালিয়ে কম পক্ষে ৪১ জন বিদেশিকে অপহরণ করে নিয়ে গেছে , যাদের মধ্যে রয়েছেন ৭ জন আমেরিকান ও । তা ছাড়া জাপান , ব্রিটেন ও নরওয়ের নাগরিক রয়েছেন। অপহরণকারীরা বলছে যে মালিতে ফরাসি সামরিক অভিযানের প্রতিশোধ হিসেবে এই পাল্টা ব্যবস্থা নেওয়া হয়েছে।

আল ক্বায়দা ইন দ্য ইসলামিক মাগরেবের একজন মুখপাত্র বুধবার বলেন যে মালিতে যুক্তরাষ্ট্র যদি ফ্রান্সকে সাহায্য করে , তা হলে আমেরিকাকে এর পরিণতি ভোগ করতে হবে। তিনি বলেন যে ফরাসিরা সেখানে যুদ্ধ ঘোষণা করেছে এবং হস্তক্ষেপ অব্যাহত থাকলে সেখানে পশ্চিমিদের ক্ষতি সাধন করা হবে।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লিওন পানেটা এই অপহরণের ঘটনাকে সন্ত্রাসবাদ বলে অভিহিত করেছেন। তিনি বলেন যে যুক্তরাষ্ট্র এই পরিস্থিতি মোকাবিলার জন্যে প্রয়োজনীয় সব রকমের ব্যবস্থা নেবে।

বুধবার সকাল বেলায় ঐ বিদেশিদের ঐ স্থাপনা থেকে তুলে নিয়ে যাওয়া হয়। ফরাসি বার্তা সংস্থা বলছে যে আক্রমণকারীদের মধ্যে একজন ফোনে জানায় যে এই গোষ্ঠিটি আল কায়দার প্রতি অনুগত এবং তারা মালি থেকে সীমান্ত অতিক্রম করে সেখানে গেছে।

XS
SM
MD
LG