অ্যাকসেসিবিলিটি লিংক

ইস্রাইলের ভোটারেরা আজ মঙ্গলবার ভোট দিচ্ছেন সংসদ নির্বাচনে-

  • VOA Editor

ইস্রাইলের ভোটারেরা আজ মঙ্গলবার ভোট দিচ্ছেন-প্রধানমন্ত্রীর পদের জন্যে এই নিয়ে চতুর্থ মেয়াদের জন্যে প্রতিদ্বন্দীতা করছেন গদ্দীনশিন বেনিয়ামিন নেতনিয়াহূ।

সর্ব সাম্প্রতিক নির্বাচন পুর্ব সমিক্ষায় দেখা যাচ্ছে- এক শ’ বিশ আসনের ইস্রাইলী সংসদে বেনিয়ামিন নেতনিয়াহূর রক্ষণশীল লিকুদ পার্টী কয়েকটি আসন পিছনে রয়েছেন- যায়োনিস্ট য়ুনিয়ন নেতা আইযাক হারযক নেতৃত্বাধীণ মধ্যপন্থী জোটের তুলনায়।

দু’ পক্ষের কেউই সংসদ সংখ্যাগরিষ্ঠতার ৬১ আসন পাবেন বলে মনে হচ্ছে না আর তাই উভয় দলই চেষ্টা করছে,কমিউনিস্ট-আরব জনগোষ্ঠী বা কট্রর ইহূদী দলগুলোর সমর্থন লাভের লক্ষে।আজ মঙ্গলবারের এ নির্বাচন ডেকেছিলেন প্রধানমন্ত্রী নেতনিয়াহূ সেই তিন মাস আগে । বিশ্লেষকদের মূল্যায়নে এ নির্বাচনকে- এ ধরনের ভোটকে, প্রধানমন্ত্রীর নেতৃত্বের ওপর গণভোট বলে মনে করা হচ্ছে।ভোটের আগেভাগেই মি:নেতানিয়াহূ ফিলিস্তিনী রাষ্ট্র বিষয়ে তাঁর পূর্বেকার অবস্থান পাল্টিয়ে ফেলেন- বলেন,ক্ষমতায় ফিরলে ফিলিস্তিনি রাষ্ট্রের ব্যাপারটাকে সমর্থন তিনি করবেন না কক্ষনো। এবারের নির্বাচনে এই প্রথমবার ভোট দিচ্ছেন অনেকেই এবং আরব গোষ্ঠীর দলগুলো এই প্রথমবার এককাট্রা হলো বলেও মনে হচ্ছে।

XS
SM
MD
LG