অ্যাকসেসিবিলিটি লিংক

শান্তি আলোচনা পুনরায় শুরু হবার আগে পশ্চিম তটে ইসরায়েলী বসতি স্থাপনার নির্মান কাজ বন্ধ করতে হবে: ফিলিস্তিনী প্রেসিডেন্ট


ফিলিস্তিনী প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস

ফিলিস্তিনী প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস

ফিলিস্তিনী প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস আবারও দাবী জানিয়েছেন যে শান্তি আলোচনা পুনরায় শুরু হবার আগে পশ্চিম তটে ইসরায়েলী বসতি স্থাপনার নির্মান কাজ অবশ্যই বন্ধ করতে হবে।

বৃহষ্পতিবার কায়রোতে মিস্টার আব্বাস এ কথা বলেন। ইহুদি বসতি নির্মান বন্ধ রাখার জন্যে একটি আদেশ নবায়ন করতে ইসরায়েলকে রাজি করাবার চেষ্টা -যুক্তরাষ্ট্র বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে, এর প্রেক্ষিতে মিশরের প্রেসিডেন্ট হোসনি মুবারকের সংগে মিস্টার আব্বাস বৈঠক করেন।

ফিলিস্তিনী কর্মকর্তারা বলছেন, ওয়াশিংটনের পদক্ষেপের পাল্টা প্রতিক্রিয়া আলোচনার জন্যে আরব লীগের পররাষ্ট্র মন্ত্রীদের একটি জরুরী বৈঠক অনুষ্ঠানের অনুরোধ জানিয়েছেন মিস্টার আব্বাস। মিশরের রাজধানীতে কয়েক দিনের মধ্যেই ঐ বৈঠক হবে বলে ধারণা করা হচ্ছে।

ইতোমধ্যে, যুক্তরাষ্ট্র বলছে, তারা মধ্যপ্রাচ্য বিষয়ক দূত জর্জ মিচেলকে আগামী সপ্তাহে এই অঞ্চলে পাঠাচ্ছে, তিনি ইসরায়েল ফিলিস্তিনের মধ্যে থেমে যাওয়া শান্তি আলোচনা এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করবেন।

মিচেলের মিশনের ঘোষণা দিয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের মুখপাত্র পি জে ক্রাউলি বলেন, নির্মান কাজ বন্ধ রাখার ইস্যুটি আরো বড় এজেন্ডার ওপর ছায়া ফেলেছে, এখন কৌশল পরিবর্তনের সময় হয়েছে।

ক্রাউলি বলেন, সরাসরি আলোচনা আবার শুরু হওয়ার ভিত্তি ইসরায়েলের বসতি নির্মান স্থগিত রাখার ওপর, একথা এখন ওয়াশিংটন মনে করে না। মিস্টার আব্বাস এই খবরের প্রতিক্রিয়ায় বলেছেন যে শান্তি আলোচনা এখন সংকটে পড়েছে।

XS
SM
MD
LG