অ্যাকসেসিবিলিটি লিংক

ইস্রাইল,গাযা ভূখন্ডে,হামাস জঙ্গিদের ওপর বিমান হামলা আবার শুরু করেছে।

  • VOA Editor

ইস্রাইল বলছে, মিশরের প্রস্তাব মোতাবেক অস্ত্রবিরতিতে সম্মত হবার বেশ ক’ ঘন্টা পর,গাযা ভূখন্ডে,হামাস জঙ্গিদের ওপর বিমান হামলা আবার শুরু করেছে।

ইস্রাইলের সামরিক বাহিনী বলছে-হামাস নিয়ন্ত্রিত অঞ্চল হতে লাগাতার যে রকেট উত্ক্ষেপন চলছে, সেই তারই জবাব দিচ্ছে তারা। ইস্রাইলের পররাষ্ট্র মন্ত্রী আভিগাদর লিবারম্যান বলেন-নিজেদেরকে রক্ষা করার অধিকার তাঁর দেশের রয়েছে।

ইস্রাইলী সামরিক বাহিনী বলছে- তাদের আয়ন ডৌম প্রতিরক্ষা সিস্টেমে তারা মঙ্গলবার প্রধান মন্ত্রী বেনিয়ামীন নেতনিয়াহূর নিরাপত্তা ক্যাবিনেট অস্ত্র বিরতি বন্দোবস্তে সম্মতি দেওয়ার পর তিনটি শহরের ওপর রকেট উত্ক্ষিপ্ত হতে দেখেছে।

বেনিয়ামিন নেতনিয়াহূ জানান দিয়েছেন-জঙ্গিরা ঐ বন্দোবস্তে সম্মত না হ’লে ইস্রাইল তার সপ্তাহ স্থায়ি অভিযান সম্প্রসারিত করতে প্রস্তুত রয়েছে।হামাস যদি প্রত্যাখ্যান করে মিশরের প্রস্তাব, এবং গাযা থেকে রকেট ছোঁড়া বন্ধ যদি না হয়- যেমনটি কিনা এখন তাই মনে হচ্ছে- তো,আমরা আমাদের লোকদের রক্ষা করতে অভিযান চালিয়ে যেতে-সেটা আরো জোরদার করতে প্রস্তুত আছি- বলেন বেনিয়ামিন নেতনিয়াহূ।

হামাস কর্মকর্তাদের কিছু সংখ্যকের কাছ থেকে জানা গিয়েছে-মঙ্গলবার অবধি ঐ গ্রুপ কোনো সিদ্ধান্ত নেয়নি-তবে,গ্রুপের সশস্ত্র শাখা মিশরের প্রস্তাব প্রত্যাখ্যান করে বলছে- এর অর্থ দাঁড়াবে নতি স্বীকার করা।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরী ইস্রাইলের প্রস্তাব গ্রহনকে স্বাগত: জানিয়েছেন এবং অপর সকল পক্ষকে সেটাই করবার জন্যে আহ্বান জানিয়েছেন।

প্রস্তাবে,মঙ্গলবার থেকে শুরু করে অস্থায়িভাবে অস্ত্র বিরতির আহ্বান জানানো হয়েছে-এবং তার পর পরই গাযার সীমান্ত পারাপার পথ খুলে দেওয়া আর দু’দিনের মধ্যে কায়রোয় গিয়ে দু’ পক্ষের আলোচনায় বসার আহ্বান জানানো হয়েছে।

XS
SM
MD
LG