অ্যাকসেসিবিলিটি লিংক

লেবাননী জঙ্গি গোষ্ঠী হেযবোল্লা,ইস্রাইলী সামরিক যানবহরে হামলার দায়দায়িত্ব দাবি করেছে

  • VOA Editor

জাতিসংঘ বলছে- দক্ষিনাঞ্চলবর্তী লেবাননে আজ বুধবার তাদের এক শান্তি রক্ষি নিহত হয়েছে। স্পেনের এক সৈনিক, হেযবোল্লাদের রকেট নিক্ষেপ এবং ইস্রাইলী বাহিনীর দাগা পাল্টা কামানের গোলার মাঝখানে পড়ে নিহত হয়।ইস্রাইল ও লেবাননী হেযবোল্লা গোষ্ঠীর মধ্যে ২ হাজার ছয়ের যুদ্ধের পর সবচেয়ে বড়ো মাত্রায় সংঘাত হয়েছে।ইস্রাইল বলেছে তাদের দু’ই সৈনিকও এতে প্রাণ হারিয়েছে।এছাড়া তাদের অপর সাত সৈনিক এতে জখম হয়।ইস্রাইলী প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতনিয়াহু বলেছেন- হেযবোল্লা রকেটের জবাব দিতে ইস্রাইল জোরালো আঘাত হানবে।

জাতিসংঘ দু’ পক্ষকেই পরিপূর্ণ মাত্রায় সংযম প্রদর্শনের আহ্বান জানিয়েছে। লেবাননী জঙ্গি গোষ্ঠী হেযবোল্লা,বুধবার ইস্রাইলী এক সামরিক যানবহরে যে হামলা হয়, তার দায়দায়িত্ব দাবি করেছে-এবং এভাবেই বোঝাতে চেয়েছে যে, হেযবোল্লার ছয় সদস্য ও ইরানী এক জেনারেল নিহত হয় যে বিমান হামলায়, এ ছিলো সেই তারই বদলা।

হেযবোল্লারা সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদকে সমর্থন করে এবং তারা ঐ দেশটির প্রায় বছর চারেকের গৃহযুদ্ধে সিরিয় বাহিনীকে মদত জোগাতে লড়াকুদের সেখানে পাঠিয়েছে।গৃহযুদ্ধের লড়াই কিছু কিছু ক্ষেত্রে, বিশেষ করে গোলান মালভূমি এলাকায় সীমান্তরেখার ওধারেও ছড়িয়েছে।

এর আগে,বুধবারেই ইস্রাইল জানায়,সিরিয়ার গোলন্দাজ অবস্থানগুলোর ওপর রাতভর নতুন দফার হামলা হয়েছে- এগুলোও ঐ গোলান মালভুমিতে সিরিয়ার তরফের রকেট ছোঁড়ারই পাল্টা প্রতিক্রিয়া ছিলো।

XS
SM
MD
LG