অ্যাকসেসিবিলিটি লিংক

ইসরাইল সিরিয়ায় ইরানি ক্ষেপনাস্ত্রের উপর আঘাত হেনেছে


একজন গোয়েন্দা কর্মকর্তা বলছেন যে আজ ভোর বেলা সিরিয়ায় ইসরাইলের বিমান হামলার লক্ষবস্তু ছিল ইরানের তৈরি ক্ষেপনাস্ত্র সম্ভার যা লেবাননের জঙ্গি গোষ্ঠি হেজবুল্লাহর কাছে পাঠানোর জন্যে প্রস্তুত করা হয়েছিল। নাম প্রকাশ করা হয়নি এমন গোয়েন্দা সুত্র বলেছে যে শুক্রবার ভোরের বিমান হামলার মতো , ইসরাইল Fatah-110 ক্ষেপনাস্ত্র্ যা কী না ইসরাইলের বিরুদ্ধে ব্যবহার করা হতো তাকে লক্ষ্য করে আঘাত হানে। এর ঘন্টা কয়েক আগে সিরিয়ার সরকারী বার্তা সংস্থা খবর দেয় যে রাজধানী দামেস্কএর উত্তরে একটি সামরিক গবেষণা স্থাপনাকে লক্ষ করে ইসরাইলী ক্ষেনাস্ত্র আঘাত হেনেছে। ব্রিটিশ ভিত্তিক Syrian Observatory for Human Rights , লেবাননের সীমান্ত থেকে মাত্র ১৫ কিলোমিটার ভেতরে জামারায়ায় ঐ স্থাপনায় প্রচন্ড বিস্ফোরণ ঘটে। সিরিয়া বলছে যে এই একই স্থাপনায় জানুয়ারী মাসেও ইসরাইল আক্রমণ চালিয়েছিল।

সিরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন বলছে যে এই আক্রমণ হচ্ছে , দামেস্ক যাদেরকে সন্ত্রাসী বলছে তাদের মনোবল বৃদ্ধির জন্যে ইসরাইলী প্রচেষ্টা । রোববার প্রত্যুষের আক্রমণের জন্যে ইসরাইলের তরফ থেকে কোন মন্তব্য করা হয়নি তবে মন্ত্রীসভার একজন পুর্নাঙ্গ সদস্য উযি লান্দাও ইঙ্গিতপুর্ণ বক্তব্য রেখেছেন তিনি বলছেন যে ইসরাইলের নীতি খুব পরিস্কার। তারা সিরিয়ার সর্বাধুনিক অস্ত্র সন্ত্রাসীদের হাতে পড়তে দিতে পারেন না।

অন্যদিকে সিরিয়ার তথ্য বিষয়ক উপমন্ত্রী হিলফ আল মিফতাহ ইসরাইলকে আঞ্চলিক উত্তেজনা বৃদ্ধি করার জন্যে অভিযুক্ত করেছেন। যুক্তরাস্ট্রের অর্থায়নে আরবী বেতার কেন্দ্র রেডিও সাওয়াতে এক সাক্ষাৎকারে তিনি সতর্ক করে দেন যে তাঁর দেশের এই গৃহযুদ্ধ সিরিয়ার সীমান্ত অতিক্রম করে অন্যত্র ছড়িয়ে পড়তে পারে।
XS
SM
MD
LG