অ্যাকসেসিবিলিটি লিংক

ইসরাইল বলছে যে ফিলিস্তিনিরা যে জাতিসংঘে রাষ্ট্রের মর্যাদা পাবার প্রচেষ্টায় সফল হয়েছে সে কারণে তাদের শাস্তি দেয়ার জন্যে ইসরাইল ফিলিস্তিনিদের পক্ষে যে দশ কোটি ডলারের ও বেশি কর ও শুল্ক আদায় করে থাকে , সেটি তারা আটকে রেখেছে।

ইসরাইলী পররাষ্ট্রমন্ত্রী ইউভাল স্টেইনিটজ রোববার বলেন যে সরকার ফিলিস্তিনিদের দেয় ঐ অর্থ ইসরাইলি বিদ্যুৎ কোম্পানি এবং অন্যান্য ইসরাইলী দপ্তরে ফিলিস্তিনিদের ঋণ পরিশোধের ব্যাপারে ব্যবহার করবে।

রোববারের এই পদক্ষেপ এমন এক সময় নেওয়া হলো যে ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের কুটনৈতিক বিজয়ের পর তাকেঁ পশ্চিম তীরের রামাল্লা শহরে উফুল্ল জনতা স্বাগত জানায়। গত সপ্তায় ফিলিস্তিনিরা জাতিসংঘের সাধারণ পরিষদে পর্যবেক্ষক রাষ্ট্রের মর্যাদা লাভ করে।

মি আব্বাস প্রায় ৫ হাজার লোকের উদ্দেশ্যে দেওয়া তাঁর ভাষণে ঘোষণা করেন “ ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠায় হ্যা , ফিলিস্তিনিদের স্বাধীনতায় হ্যা এবং আগ্রাসন , বসতি নির্মাণ এবং দখলের প্রতি না। ”।

রোববারই ইসরাইলী মন্ত্রী সভা , ফিলিস্তিনিদের জাতিসংঘের মর্যাদা বৃদ্ধির বিষয়ে জাতিসংঘের সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে সর্ব সম্মতিক্রমে একটি প্রস্তাব গ্রহণ করেছে। মন্ত্রী সভা বলছে যে পশ্চিম তীর , পুর্ব জেরুজালেম ও গাজা ভূখন্ডের সমন্বয়ে ফিলিস্তিনি রাষ্ট্রের যে স্বীকৃতি সাধারণ পরিষদ দিয়েছে তার ভিত্তিতে তারা কোন আলাপ আলোচনা করবে না। এর আগে পাল্টা ব্যবস্থা হিসেবে শুক্রবারই ইসরাইল ঘোষণা করে যে তারা দখল করা পশ্চিম তীরে হাজার হাজার বসতি স্থাপনের পরিকল্পনা বাস্তবায়িত করবে।
XS
SM
MD
LG