অ্যাকসেসিবিলিটি লিংক

গাযার উত্তরাঞ্চল ছেড়ে প্রাণ নিয়ে হঠে যাবার জন্যে ফিলিস্তিনীদের প্রতি ইস্রাইলের হূঁশিয়ারি

  • VOA Editor

ইস্রাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহূ বলেছেন-গাযায় হামাস জঙ্গিরা যুদ্ধাপরাধ করছে- রকেট হামলা দিয়ে সরাসরি লক্ষ লক্ষ অসামরিক ইস্রাইলীকে নিশানা বানিয়েছে তারা - একই সঙ্গে নিজেদের লোকজনকে তারা ব্যবহার করছে মানব বর্ম হিসেবে।

বুধবার এক সাংবাদিক সম্মেলনে মিশরের প্রস্তাবিত অস্ত্র বিরতি প্রত্যাখ্যানের জন্যে হামাসের প্রতি ধিক্কার জানান তিনি।ইতিমধ্যে,ফিলিস্তিনী প্রেসিডেন্ট মাহমূদ আব্বাস মিশরের অস্ত্রবিরতি প্রস্তাব কিভাবে সাফল্যজনক তরিকায় বাস্তবায়িত করা যায় তা নিয়ে কথা বলতে কায়রোয় আলোচনায় বসছেন মিশরের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ এল সিসির সঙ্গে।বুধবার হামাস কায়রোকে জানিয়ে দেয় সরকারীভাবে এ প্রস্তাব তারা প্রত্যাখ্যান করে।

ইস্রাইলের সামরিক বাহিনী গাযার উত্তরাঞ্চলের হাজার হাজার বাসিন্দাকে হূঁশিয়ার করে দিয়ে বলেছে- তাঁরা যেন পরবর্তী বিজ্ঞপ্তি না শোনা পর্যন্ত ঘরবাড়ি ছেড়ে অন্য কোথাও হঠে যান- হামাস জঙ্গিদের বিরুদ্ধে এখন তাদের বিমান হামলা চলছে এন্তার-লাগাতার,যে জঙ্গিরা ইস্রাইল অভিমুখে রকেট ছুঁড়ছে।

ইস্রাইলের যুদ্ধ বিমান পদস্থ হামাস নেতা মাহমূদ যাহারের বাড়িসহ ডজন কে ডজন অবস্থানে আঘাত হেনেছে বুধবার সকালে।

ইস্রাইলের প্রতিরক্ষা দফতরের এক প্রচারপত্রে হূঁশিয়ারি দেওয়া হয়েছে-কেউ কাল বিলম্ব না করে ঐ এলাকা ছেড়ে না গেলে জীবন বিপন্ন হবার ঝুঁকি রয়েছে – তার নিজের এবং পরিবারবর্গেরও।

হামাস কর্তাব্যক্তিরা লোকজনকে ঐ হূঁশিয়ার উপেক্ষা করতে বলছেন-বলছেন, এ ইস্রাইলের ঐ মনস্তাত্বিক লড়াই বৈ আর কিছু নয়।

বুধবারের বিমান হামলায় কম হলেও তিন ব্যক্তির মৃত্যু হয়েছে-একটি পূনর্বাসন হাসপাতালসহ বেশ কিছু স্থাপনা বিধ্বস্ত হয়েছে।

ফিলিস্তিনী স্বাস্থ বিভাগীয় কর্মকর্তারা বলছেন- গত সপ্তাহে, হামাসের রকেট আক্রমন থামাতে ইস্রাইলের অভিযান শুরুর পর থেকে নিয়ে এ অবধি কম হলেও ২ শো চার ব্যক্তির মৃত্যু হয়েছে।ইস্রাইলের তরফে মারা গিয়েছে একজন।

XS
SM
MD
LG