অ্যাকসেসিবিলিটি লিংক

ইসরাইল ফিলিস্তিনি সংঘাত মধ্যপ্রাচ্যের ভয়াবহ সংকট: বান কি মুন


জাতিসংঘ মহাসচিব বান কি মুন এই মুহুর্তে চলমান ইসরাইল ফিলিস্তিনি সংঘাতকে সাম্প্রতিক সময়ে মধ্যপ্রাচ্যের ভয়াবহ সংকট উল্লেখ করে তা নিরসনে বিশ্ববাসীর সহায়তা কামনা করেছেন।

এ সংঘাত নিরসনে একটি পন্থঅ বের করতে বুধবার তিনি তার প্রায় পুরো সময় কাটান টেলিফোনে বিশ্ব নেতৃবৃন্দের সঙ্গে আলাপ আলোচনা করে।

আরব রাষ্ট্রদূতকের বেশ কয়েকজন এই সংকটকে ইসরাইলীদের আগ্রাসন আখ্যা দিয়ে তা বন্ধে বৃহস্পতিবার নিরাপত্তা পরিষদের বৈঠক করার আহবান জানিয়েছেন।

বুধবার ইসরাইলি যুদ্ধ বিমান গাজারবিভিন্ন স্থানে বোমা মেরেছে। অপরদিকে হামাস যোদ্ধারাও ইহুদী ষ্টেট লক্ষ করে রকেট ছুড়েছে।

ইসরাইলিী প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন হামাসকে এর জন্য কঠিন মূল্য দিতে হবে। ওদিকে ফিলিস্তিনি কতৃপক্ষ জানায় এই সপ্তাহে গাজায় বসিরাইলি বিমান হামলায় নারী ও শিশু সহ ৪৪ জন নিহত হয়েছে। ইসরাইল বলছে কেই মারা যায়নি।

ইস্রাইলী সামরিক বাহিনী, তারা যেটাকে কিনা অপারেশান প্রটেকটিভ এজ বলছে, সেই অভিযানের দ্বিতীয় দিনে হামলা তত্পরতা আরো জোরদার করেছে- এবং এতে করে,ইস্রাইল ও হামাসের মধ্যে যে সংঘাতের সূচনা হয়েছে, এমোনটি ২ হাজার বারো সালের শেষভাগের পর আর কখনো দেখা যায়নি।

প্রেসিডেন্ট বারাক ওবামা,বুধবার জার্মানীতে প্রকাশিত এক নিবন্ধে লিখেছেন-সংশ্লিষ্ট প্রত্যেকেরই সূবিবেচনা প্রসূতভাবে-হিসেব করে কাজ করা দরকার-প্রতিশোধ চরিতার্থ করা বা বদলা নেওয়া নয়। জার্মান সংবাদপত্র ডি যাইটে তাঁর এ লেখা প্রকাশিত হয়েছে। যুক্তরাষ্ট্র সমর্থিত দু’ই রাষ্ট্র সমাধানের পুনরূল্লেখ করে তিনি বলেন-শান্তির জন্যে ঝুঁকি নিতে প্রস্তুত থাকতে হবে দু’ পক্ষকেই।

XS
SM
MD
LG