অ্যাকসেসিবিলিটি লিংক

আইভরি কোস্টের ক্ষমতাসীন প্রেসিডেন্ট বাগবোর অনুগত সৈন্যরা আত্মসমর্পণ করতে অস্বীকৃতি জানাচ্ছে


আবিজান শহর কেন্দ্রে ধুয়োর কুন্ডলি উঠতে দেখা যাচ্ছে

আবিজান শহর কেন্দ্রে ধুয়োর কুন্ডলি উঠতে দেখা যাচ্ছে

আইভরি কোস্টের ক্ষমতাসীন প্রেসিডেন্ট লরা বাগবোর প্রতি অনুগত সৈন্যরা আত্মসমর্পণ করতে অস্বীকৃতি জানাচ্ছে। তারা মি বাগবোকে ক্ষমতায় টিকিয়ে রাখতে রাষ্ট্রপরিচালিত টেলিভিশনে আরও সৈন্য পাঠনোর আহ্বান জানিয়েছে।

সেখানকার অধিবাসীরা আজ আবিজানের আশপাশে বন্দুকেরগুলি এবং বিস্ফোরনের আওয়াজ শোনার কথা জানিয়েছেন। আজ তৃতীয় দিনের মতো মি বাগবোর বাহিনীর সঙ্গে আন্তর্জাতিক ভাবে স্বীকৃত প্রেসিডেন্ট আলাসানে ওয়াতারার বাহিনীর লড়াই চলছে। প্রত্যক্ষদর্শিরা বলছেন যে গোটা গ্রামাঞ্চলে দ্রুত অভিযান চালিয়ে বিভিন্ন জায়গার নিয়ন্ত্রণ গ্রহণের পর এই প্রথম বার মি ওয়াতারা সৈন্যরা কড়া প্রতিরোধের মুখোমুখি হয়েছে।

ওদিকে ইন্টারন্যাশনাল কমিটি অফ রেডক্রস জানিয়েছে যে মি ওয়াতারার বাহিনী পশ্চিমের দিউকো শহরে প্রবেশের পর গত মঙ্গলবার সেখানে ৮০০ জনকে হত্যা করা হয়। রেডক্রস কর্মকর্তারা এ জন্যে সাম্প্রদায়িক সহিংসতাকে দায়ি করেছেন। রোমান ক্যাথলিকদের দাতব্য প্রতিষ্ঠান ক্যারিটাস দ্য এসোসিয়েটেড প্রেসকে জানিয়েছে যে তারা মৃতের সংখ্যা এক হাজার বলে মনে করছে। হিউমান রাইটস ওয়াচের পশ্চিম আফ্রিকার দপ্তর প্রধান কোরিন ডুফকা বলছেন "দমনের আশংকা বেশ বেশি। সুতরাং আন্তর্জাতিক মানবাধিকার আইন মান্য করার এবং এটা নিশ্চিত করার যে বন্দীদের যেন হত্যা না করে যথার্থ আটক কেন্দ্রে রাখা হয় সে জন্যে আমরা মি ওয়াতারার জোট বাহিনীর প্রতি আহ্বান জানাচ্ছি"।

XS
SM
MD
LG