অ্যাকসেসিবিলিটি লিংক

যুদ্ধাপরাধের অভিযোগে জামায়াতের আরও দুই শীর্ষ নেতা গ্রেফতার

  • জহুরুল আলম

জামায়াতের আরও দুই শীর্ষ নেতা গ্রেফতার

জামায়াতের আরও দুই শীর্ষ নেতা গ্রেফতার

জামায়াতে ইসলামীর অন্যতম শীর্ষ দুই নেতা সহকারী সেক্রেটারি জেনারেল মোঃ কামারুজ্জামান ও আবদুল কাদের মোল্লাকে মঙ্গলবার হাইকোর্ট এলাকা থেকে গ্রেফতার করেছে পুলিশ।

রমনা জোনের উপ-পুলিশ কমিশনার (ডিসি) কৃষ্ণপদ রায়ের নেতৃত্বে পুলিশের একটি দল হাইকোর্ট এলাকা থেকে তাদের গ্রেফতার করে। অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মোঃ ওয়ালিদ হোসেন জানান, তাদেরকে হাইকোর্ট এলাকা থেকে গ্রেফতার করে ডিবি পুলিশ অফিসে আনা হয় এবং প্রাথমিকভাবে জিজ্ঞাসাবাদ চলছে। তিনি জানান, তাদের বিরুদ্ধে কয়েকটি মামলা তদন্তাধীন রয়েছে।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে হত্যা ও অগ্নিসংযোগের অভিযোগে ২০০৮ সালে পল্লবী থানায় দায়ের করা একটি তদন্তাধীন মামলায় তাদেরকে গ্রেফতার করা হয়। রমনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জানান, কেরানীগঞ্জ থানার একটি হত্যা মামলায় হাইকোর্টে জামিন প্রার্থনা শেষে বেরিয়ে আসার সময় তাদের গ্রেফতার করা হয়। তিনি জানান, তাদের বিরুদ্ধে পল্লবী থানার মামলা ছাড়াও আরো কয়েকটি মামলা তদন্তাধীন রয়েছে।

এ নিয়ে জামায়াতের পাঁচ জন শীর্ষ নেতাকে গ্রেফতার করা হলো। পুলিশ জানায়, গত ২৮ জুন ধর্মীয় অনুভূতিতে আঘাত হানা সংক্রান্ত একটি মামলায় জামায়াতের আমীর মাওলানা মতিউর রহমান নিজামী, সেক্রেটারী জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদ ও নায়েবে আমীর মাওলানা দেলোয়ার হোসাইন সাঈদীকে গ্রেফতার করা হয়।

আদালতের গ্রেফতারী পরোয়ানা বলে এ মামলায় তাদের গ্রেফতার করা হয় বলে পুলিশ জানায়। ওইদিন নিজামীকে জাতীয় প্রেসক্লাব, মুজাহিদকে নবীনগর ও সাঈদীকে নগরীর শহীদবাগের একটি বাসা থেকে গ্রেফতার করা হয়। গ্রেফতারের পরের দিন তাদের মুখ্য মহানগর হাকিম আদালতে হাজির করা হয়।

জামায়াতের এই শীর্ষ তিন নেতাকে পৃথক ৫টি মামলায় আলাদাভাবে মোট ১৬ দিন করে রিমান্ডে নেয়া হয়। বর্তমানে তাদের ডিবি অফিসে রিমান্ডে জিজ্ঞাসাবাদ চলছে।

XS
SM
MD
LG