অ্যাকসেসিবিলিটি লিংক

দক্ষিণ কোরিয়া ও চীনের সরকার জাপানী প্রধানমন্ত্রী শিনজো আবে’র ক্ষমা প্রার্থনাকে অপর্যাপ্ত বলে সমালোচনা করেছে


দক্ষিণ কোরিয়া ও চীনের সরকার তাদের দেশের বিরুদ্ধে অতীতে নির্যাতন চালানোর জন্যে জাপানী প্রধানমন্ত্রী শিনজো আবে’র ক্ষমা প্রার্থনাকে অপর্যাপ্ত বলে তাঁর সমালোচনা করেছে।

গতকাল যুক্তরাষ্ট্রের কংগ্রেসে ভাষণ দেবার সময়ে প্রধানমন্ত্রী আবে জাপানের অতীত ঔপনিবেশিকতার জন্য গভীর অনুশোচনা প্রকাশ করেন এবং বলেন যে যুদ্ধের সময়কার আচরণের জন্যে যে দূর্ভোগ হয়েছে , জাপানের সেটা অগ্রাহ্য করা উচিৎ নয়। মি আবে বলে, “ আমাদের কর্মকান্ড এশীয় দেশগুলোর দূর্ভোগের কারণ হয়েছিল। সেদিক দিয়ে আমাদের চোখ ফিরিয়ে নেওয়া উচিৎ নয়।“ মি আবের এই ভাষণটির দিকে প্রত্যেকেরই বিশেষ নজর ছিল।

তবে পুর্ববর্তী জাপানি প্রধানমন্ত্রীরা যে আনুষ্ঠানিক ভাষায় ক্ষমা প্রার্থনা করেছিলেন সেই ভাবে ক্ষমা চাইতে তিনি ব্যর্থ হন। তিনি শুধু বলেন তিনি তার পূর্বসূরিদের মতামতকেই তুলে ধরছেন। এই ভাষণে বহু কোরীয় ও চীনারা সন্তুষ্ট হননি। তারা জাপানের এই রক্ষণশীল প্রধানমন্ত্রীকে এশীয় নারীদের যৌন দাসীদের পরিণত করাসহ জাপানের সব অতীত অপকর্মকে হাল্কা করে দেখার জন্যে দোষারোপ করছেন। দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রকের এক বিবৃতিতে বলা হয় যে এটা খুবই দুর্ভাগ্যজনক যে তাঁর ভাষণে আন্তরিকতার সঙ্গে ক্ষমা প্রার্থনার বিষয়টি ছিল না। চীনের পররাষ্ট্র মন্ত্রক বলেছে যে তারা অব্যাহত ভাবে বলে আসছে যে জাপান সরকার এবং জাপানি নেতাদের ইতিহাসের প্রতি দায়িত্বশীল হতে হবে।

XS
SM
MD
LG