অ্যাকসেসিবিলিটি লিংক

জাপানে পারমাণবিক বিপর্যয়ের আশংকা


জাপানে পারমাণবিক বিপর্যয়ের আশংকা

জাপানে পারমাণবিক বিপর্যয়ের আশংকা

জাপানে পারমাণবিক বিপর্যয়ের আশংকা ক্রমশ: বাড়ছে । ইতিমধ্যে অচল হয়ে পড়া একটা পারমানবিক বিদ্যুত কেন্দ্রের চারধারে তেজস্ক্রিয় বিকিরণের মাত্রা এখন বিপদসীমায় গিয়ে পৌঁছেছে । জাপানের প্রধাণমন্ত্রী নাওতো কান মঙ্গলবার টেলিভিশনে প্রচারিত ভাষণে বলেছেন, ফুকুশিমা পারমাণবিক বিদ্যুত কেন্দ্রে চারপাশের তেজস্ক্রিয় বিকিরণ খুবই উচ্চ মাত্রায় উঠে গিয়েছে এবং আরো বিকিরণ নি:সরসণের আশংকা রয়েছে।

এই পারমানবিক বিদ্যুত কেন্দ্রটির ৩০ কিলোমিটারের মধ্যে বাস করছেন এমন যে কাউকে বাইরের উন্মুক্ত পরিবেশে না গিয়ে বাড়ির ভেতরে থাকবার পরামর্শ দেওয়া হয়েছে । এ কেন্দ্রটির পরিস্থিতি এখন ক্রমশ: খারাপের দিকে যাচ্ছে । বিশেষ করে কেন্দ্রটির দু’নম্বর চুল্লি নিয়েই দুশ্চিন্তা এখন সবচেয়ে বেশি । এখান থেকে প্রায় দু’শো ৪০ কিলোমিটার দক্ষিণে, টোকিওতেও বিকিরণের হদিস মিলেছে – তবে ওখানকার বিকিরণের মাত্রা জনস্বাস্থ্যের জন্যে তেমন একটা বিপজ্জনক নয় বলেই উল্লেখ করা হচ্ছে ।

ইতিমধ্যে টোকিওর বাংলাদেশ দূতাবাসকে অন্য কোনো নিরাপদ স্থানে সরে যাবার পরামর্শ দিয়েছে বাংলাদেশ সরকার । ওয়াশিংটনে প্রেসিডেণ্ট ওবামা বলেছেন – ভূমিকম্প-সুনামি এবং পারমানবিক পরিস্থিতির মোকাবেলায় যুক্তরাষ্ট্র এবং অন্যান্য দেশ জাপানের পাশে থাকবে। ইতিমধ্যে জাপানের উত্তর পূর্বাঞ্চলে উদ্ধার তত্পরতা অব্যাহত রয়েছে ।

XS
SM
MD
LG