অ্যাকসেসিবিলিটি লিংক

জাপানের ভূমি কম্পে ৩৭ জনের প্রাণহানি ; ছোট ছোট ভূকম্পন এখনও অব্যাহত


মাত্র দু দিনের মধ্যেই দুটি শক্তিশালী ভূমিকম্প জাপানে আঘাত হেনেছে । টোকিওতে ভয়েস অফ আমেরিকার সংবাদদাতা এবং জাপানি সংবাদ মাধ্যমগুলো জানাচ্ছে যে এ পর্যন্ত মোট ৩৭ জনের প্রাণ হানির খবর পাওয়া গেছে।

জাপানি প্রধানমন্ত্রী শিনজো আবে আজকের বৃষ্টিপাত এবং প্রচন্ড বাতাস নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন কারণ এর ফলে কিউশু দ্বীপে উদ্ধার প্রচেষ্টা ব্যাহত হচ্ছে । ঐ দ্বীপেই ক্ষয় ক্ষতি হয়েছে সব চাইতে বেশি।

জাপানের আবহাওয়া দপ্তর জানাচ্ছে যে আজকের এই ভূমিকম্পের মাত্রা ছিল ৭ এবং তারপর আবার ৫.৪ মাত্রার ভু-কম্পন হয়। ছোট ছোট ভূম্পন ঐ অঞ্চলে প্রায় অব্যাহতই ছিল এবং বলা হচ্ছে বৃহস্পতিবারের ভূইমকম্পের পরে ১৪০ টিরো বেশি এ ধরণের অণুকম্পন লক্ষ্য করা গেছে।

আজ শনিবারের ভুমিকম্পের পর একটি বিশ্ববিদ্যালয়ের ছাত্রাবাস সহ অনেকগুলো ভবন বিধ্বস্ত হয়। ছাত্রাবাসটির দুটি ছাত্র প্রাণ হারায়। জাপানের প্রধান মন্ত্রী পরিষদ সচিব ইয়োশিহিদে সুগা , সি এন এনকে জানান বিধ্বস্ত ভবনগুলোর ভেতরে অন্তত ২৩ জন চাপা পড়েছেন। তিনি বলেন প্রঅয় দেড় হাজার লোক আহত হয়েছেন , যাদের মধ্যে ৮০ জনের অবস্থা গুরুতর। কিউশু দ্বীপে এই ভূমিকম্পের দরুণ যে ভূমিধ্বস নামে তাতে অনেক ঘরবাড়ি ভেঙ্গে পড়ে এবং একটি মহাসড়ক বিচ্ছিন্ন হয়ে যায়।

XS
SM
MD
LG