অ্যাকসেসিবিলিটি লিংক

দক্ষিণ চীন সাগরে চীনা তৎপরতাকে জাপান হুমকি বলে মনে করে


জাপান বলছে যে পুর্ব চীন সাগরে চীনের আগ্রাসী নৌ কার্যক্রম , দেশের নিরাপত্তার প্রতি প্রধান হুমকিগুলোর অন্যতম । প্রধানমন্ত্রী শিনজো আবে জাপানের সেনাবাহিনীর ভূমিকা সম্প্রসারিত করার লক্ষে কিছু বিতর্কিত পদক্ষেপ নিতে চলেছেন।

জাপানের প্রতিরক্ষা মন্ত্রক মঙ্গলবার প্রকাশিত তার বার্ষিক প্রতিরক্ষা পর্যালোচনায় , পূর্ব চীন সাগরে তেল ও গ্যাস মওজুদের চীনের কার্যক্রম এবং একই সঙ্গে জাপান নিয়ন্ত্রিত কয়েকটি দ্বীপে চীনের সামরিক বাহিনীর ক্রমবর্ধমান উপস্থিতির কড়া সমালোচনা করেছে। ঐ সব দ্বীপের মালিকানা চীন ও দাবি করছে।

ঐ প্রতিবেদনে সম্পদে সমৃদ্ধ দক্ষিণ চীন সাগরে চীনের কর্মকান্ডের নিন্দে জানানো হয়েছে। চীন সেখানে অনেকগুলো কৃত্রিম দ্বীপ তৈরি করছে যা কীনা চীন এবং তার পূর্ব এশীয় বেশি কিছু প্রতিবেশীর মধ্যে উত্তেজনা বাড়িয়ে তুলেছে।

প্রতিবেদনটির উপসংহারে বলা হয় চীন বিশেষত সংঘাতময় নৌ সীমানা বিষয়ে , আধিপত্যবাদী মনোভাব নিয়ে কাজ করে যাচ্ছে এবং জোর করেই বর্তমান অবস্থার পরিবর্তন ঘটাচ্ছে এবং কোন আপোষ করা ছাড়াই তার একতরফা দাবি পূরণ করতে চাইছে। প্রতিরক্ষা মন্ত্রক উত্তর কোরিয়ার পারমানিবক ক্ষেপনাস্ত্র কর্মসূচিকে জাপানের নিরাপত্তার প্রতি হমকি বলে চিহ্নিত করেছে।

XS
SM
MD
LG