অ্যাকসেসিবিলিটি লিংক

জাপানি প্রকৌশলীরা ক্ষতিগ্রস্ত চুল্লি মেরামতের কাজ করছেন


জাপানি প্রকৌশলীরা ক্ষতিগ্রস্ত চুল্লি মেরামতের কাজ করছেন

জাপানি প্রকৌশলীরা ক্ষতিগ্রস্ত চুল্লি মেরামতের কাজ করছেন

জাপানের বার্তা মাধ্যমে বলা হচ্ছে জাপানের উত্তরাঞ্চলে প্রকৌশলীরা রবিবার রাতে, প্রচন্ড ভুমিকম্প ও সুনামিতে ক্ষতিগ্রস্ত দুটি পারমানবিক চুল্লীতে বিদ্যুত্ শক্তি সরবরাহের জন্য প্রস্তুতি নিচ্ছেন। ওদিকে মৃত ও আহতদের সংখ্যা ২০ হাজার ছাড়িয়ে গেছে।

জাপানি টেলিভিশনে বলা হয়েছে টেপকো --Tokyo Electric Power Company র কর্মীরা ফুকুশিমা দাইচি বিদ্যুত্ শক্তি কেন্দ্রে ১ নম্বর ও ২ নম্বর চুল্লীতে যন্ত্রসরঞ্জাম পরিদর্শন করেন এটা নিশ্চিত করার জন্য বিভিন্ন যন্ত্রাংশ কাজ করছে। রিপোর্টে বলা হয় প্রকৌশলীরা রবিবার রাতে, বিকল চুল্লীর প্রধান নিয়ন্ত্রন রুমে বিদ্যুত্ সরবরাহ করতে চায় যাতে জ্বালানি রড যা প্রচন্ড ভাবে তপ্ত রয়েছে তা শীতল করা যায়।

টেপকো বলেছে বিদ্যুৎ ফিরে এলে চুল্লির কি অবস্থা সে বিষয়ে তারা সংগ্রহ করতে পারবে। মন্ত্রীপরিষদের মূখ্য সচিব ইউকিও ইদানো বলেছেন তেজষ্ক্রিয় বিকিরণ যা পানিতে পাওয়া যাচ্ছে তা মানুষের দেহের জন্য হুমকি নয়।

তিনি আরও বলেন জাপানের জনগণ যেন চিন্তিত না হন। জাপানী পুলিশ বলেছে নিখোঁজ ও মৃতের সংখ্যা ২১ হাজারে দাড়িয়েছে।

জাপানের তেজস্ক্রিয় পদার্থের বিকিরণ এবং ভুমিকম্প ও সুনামি পরবর্তী সর্ব সাম্প্রতিক পরিস্থিতি সম্পর্কে ভয়েস অফ আমেরিকার বাংলাবিভাগের সঙ্গে টেলিফোনে কথা বলেন টোকিও থেকে এন এইচ কে ‘র সংবাদদাতা ও জাপানী রাজনীতি বিষয়ক শিক্ষক মঞ্জুরুল হক।

XS
SM
MD
LG