অ্যাকসেসিবিলিটি লিংক

মিশরের আকাশে বিধ্ধস্থ হয়ে রাশিয়ার একটি যাত্রী বিমানের ২২৪ জনের সকলেই মারা গেছেন


রাশিয়ার একটি যাত্রী বিমান মিশরের আকাশে বিধ্বস্থ হয়ে বিমানে থাকা ২২৪ জনের সকলেই মারা গেছেন।

মিশরীয় কর্তৃপক্ষ জানায় উড্ডয়নের আধা ঘন্টারওকম সময়ের মধ্যে ভূমধ্যসাগরেরর উপকুলে সিনাইয়ের হাসানাহ নামক একটি পাহাড়ী এলাকায় বিমানটি বিধ্বস্থ হয়।

জরুরী উদ্ধারকর্মীরা ঘটনাস্থল পৌঁছে ১২৯ জনের মৃতদেহ দেখতে পান। তারা সেখান থেকে ফ্লাইট রেকর্ডার উদ্ধার করে বিশ্লেষনের জন্য পাঠিয়েছেন। কর্তৃপক্ষ আশা করছে, ফ্লাইট রেকর্ডার থেকেই বিমানটি বিধ্বস্থ হবার কারন খুঁজে পাওয়া যাবে।

রাশিয়ার যাত্রীবাহী বিমানটি মিশরের শার্ম এল শেখ শহর থেকে সাতজন ক্রু এবং ১৭ শিশুসহ ২১৭ জন যাত্রী নিয়ে সেন্ট পিটার্সবার্গের উদ্দেশ্যে রওনা হয় । যাত্রীদের বেশীর ভাগই ছিলেন রাশিয়ান পর্যটক।

মিশরীয় কর্তপক্ষ বলেছে- বিমানটি গুলী করে বিধ্বস্থ করা হয়নি । অসমর্থিত সুত্রে জানা গেছে—রার্ডারের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হবার পূর্বে বিমানটির চালক রেডিওর মাধ্যমে সমস্যার কথা বলেন এবং কাছাকাছি কোথাও অবতরন করা যায় কিনা সে পরামর্শ চান ।

যখন বিমনাটি বিধ্বস্থের কারন নিশ্চিত হওয়া যাচ্ছে না, ঠিক তখন ইসলামিক ষ্টেটের মিশর শাখা বিমানটি বিধ্বস্থ করার দায় স্বীকার করেছে। যদিও তারা এ দায় স্বীকারের পক্ষে কোন প্রমান দেয়নি।

ইসলামিক ষ্টেটের দাবি অপ্রমানিত এমন মন্তব্য করে রাশিয়ার পরিবহনমন্ত্রী মাকসিম সোগোভ বলেন, সিনাইতে ইসলামিক ষ্টেট জঙ্গীদের যে তৎপরতা রয়েছে, তাতে এতটা উচ্চতায় থাকা বিমানে হামলা চালানোর মত ক্ষেপনাস্ত্র থাকাটা অসম্ভব । বিধবস্থ হবার পূর্বে বিমানটি ৯ হাজার ১০০ মিটার উচ্চতা দিয়ে যাচ্ছিল ।

এদিকে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ঐ মর্মান্তিক দুর্ঘটনায় নিহতদের উদ্দেশ্য রবিবার জাতীয় শোক দিবস ঘোষণা করেছেন। আর মধ্য এশিয়ায় সফরে থাকা যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি, নিহত বিমানযাত্রীদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।

XS
SM
MD
LG