অ্যাকসেসিবিলিটি লিংক

মধ্যপ্রাচ্য এশিয়া ও ইউরোপ সফরে কেরি


ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি

ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি দশ দিনের বিদেশ সফরের প্রথম পর্যায়ে তুরস্কে গিয়ে পৌছেছেন। এই বিদেশ সফরের সময়ে আলোচনায় প্রাধান্য বিস্তার করবে সিরিয়া সঙ্কট , মধ্যপ্রাচ্যের শান্তি প্রক্রিয়া এবং উত্তর কোরিয়া । আজ কেরি সিরিয়ায় রক্তাক্ত গৃহযুদ্ধের সমাপ্তির প্রচেষ্টা নিয়ে প্রধানমন্ত্রী রেজেব তাইব এরদোয়ান এবং অন্যান্য কর্মকর্তার সঙ্গে আলাপ আলোচনা করবেন।

জন কেরি বলেন যে তুরস্ক এবং ইসরাইল উভয়ই যুক্তরাষ্ট্রের কাছে গুরুত্বপূর্ণ বন্ধুদেশ । তিনি আশা প্রকাশ করেন যে এই দেশগুলির মধ্যে অবস্থা স্বাভাবিক করার জন্যে সমঝোতাই বৃহত্তর যোগ্যতার দ্বার খুলে দেবে।

যুক্তরাষ্ট্রের এই শীর্ষ কুটনীতিক এর পর জেরুজালেমে ইসরাইলী প্রধানমন্ত্রী বেনঈয়ামিন নেতেনইয়াহু এবং পশ্চিম তীরে ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে বৈঠক করবেন। পররাষ্ট্র দপ্তর বলছে যে তিনি দু পক্ষের মধ্যে আস্থানির্মাণের ওপর জোর দেবেন।

আটটি শিল্প সমৃদ্ধ রাষ্ট্রের জোট জি এইট এর বৈঠকের জন্যে কেরি ব্রিটেন সফরে ও যাচ্ছেন।

এর পর তিনি দক্ষিণ কোরিয়া , চীন ও জাপানে যাবেন যে খানে উত্তর কোরিয়ার পারমানবিক কর্মসূচি এবং যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের বিরুদ্ধে ক্রমবর্ধমান হুমকির বিষয়টি প্রাধান্য পাবে। ১৫ই এপ্রিল কেরি ওয়াশিংটনের পথে টোকিও ত্যাগ করবেন বলে কথা আছে।
XS
SM
MD
LG