অ্যাকসেসিবিলিটি লিংক

বস্টন ম্যারাথন বোমা হামলায় জোখার সারনায়েভের বিরুদ্ধে মৃত্যুদন্ড দিয়েছে জুরিমন্ডলী


বস্টন ম্যারাথন বোমা হামলায় জড়িত থাকার অভিযোগে জোখার সারনায়েভের বিরুদ্ধে মৃত্যুদন্ড দিয়েছে জুরিমন্ডলী। দুই বছর আগের ঐ বোমা হামলায় তিনজন নিহত ও ২৬৪ জন আহত হন।

সাতজন পুরুষ এবং পাঁচজন নারী নিয়ে গঠিত জুরিমন্ডলী বস্টনে তিন দিনেরও বেশী সময় ধরে আলোচনা ও পরামর্শের পর শুক্রবার জোখার সারনায়েভের বিরুদ্ধে মৃত্যুদন্ডের রায় জারি করেন। ঘটনার যথার্থতা বিচার বিবেচনা করে জুরিমন্ডলী সর্বসম্মতিক্রমে জোখার সারনায়েভকে মৃত্যুন্ড দেয়ার সিদ্ভান্ত নেন।

সারনায়েভকে মৃত্যুদন্ড দেয়ার সিদ্ধান্ত নিতে হয়; অন্যথায় তাকে সারাজীবন জেলে কাটাতে হতো। গত মাসে সারনায়েভের বিরুদ্ধে ৩০টি ফেডারেল অভিযোগে দন্ডাদেশ দেয়া হয়; যার মধ্যে ১৭টিতেই মৃত্যুদন্ড হওয়ার সম্ভাবনা রয়েছে।

উভয় পক্ষের আইনজীবিদের চুড়ান্ত শুনানী-বিতর্কের পর বুধবার মামলাটি জুরিমন্ডলীর কাছে আসে। সরকার পক্ষীয় উকিল যুক্তি দেখাতে সক্ষম হন যে জোখার সারনায়েভ তার চরমপন্থী বড় ভাই ট্যামারলিনের প্রভাবে প্রভাতি ছিল যে পুলিশের গুলিতে নিহত হয়েছিল।

আইনজীবিরা বলেন বস্টন ম্যারাথন বোমা হামলার সময় জোখার যদিও মাত্র ১৯বছর বয়সী ছিল, কিন্ত সেটি এমন নয় যে তা ঠিক বেঠিক বোঝার বয়স নয়। সে ইরান ও আফগানিস্তানের বিপক্ষে যুক্তরাস্ট্রের যুদ্ধের প্রতিশোধ নিতে চেয়েছিল।

XS
SM
MD
LG