অ্যাকসেসিবিলিটি লিংক

জোনাথানকে নাইজেরিয়ার নির্বাচনে বিজয়ী ঘোষণা; উত্তরাঞ্চলে দাঙ্গা


জোনাথানকে নাইজেরিয়ার নির্বাচনে বিজয়ী ঘোষণা; উত্তরাঞ্চলে দাঙ্গা

জোনাথানকে নাইজেরিয়ার নির্বাচনে বিজয়ী ঘোষণা; উত্তরাঞ্চলে দাঙ্গা

নাইজেরিয়ার প্রেসিডেন্ট গুডলাক জোনাথান সেখানকার প্রেসিডেন্ট নির্বাচনে জয়লাভ করেছেন । সেখানে ৩৬ টি অঙ্গরজ্যের সব কটির ফলাফল প্রকাশের পর তাকে বিজয়ী ঘোষণা করা হয়। এ দিকে এই নির্বাচনের ফলাফলকে কেন্দ্র করে উত্তরের মুসলিম অধ্যুষিত এলাকায় দাঙ্গা বেধে গেছে।

নির্বাচনী কর্মকর্তারা জানিয়েছেন যে মি জোনাথান ভোট পেয়েছেন ২,২৪.৯৫,১৮৭ এবং তার নিকটতম প্রতিদ্বন্দ্বি মুহাম্মাদু বুহারি পেয়েছেন তাঁর প্রায় অর্ধেক ভোট , ১.২২,১৪,৮৫৩। কর্মকর্তারা বলছেন যে মি জোনাথানকে আর ফিরতি নির্বাচনে অংশ নিতে হবে না।

বিরোধী সমথকরা দাবি করছে যে গতকালকের ঐ নির্বাচনে কারচুপি হয়েছে। এর প্রতিবাদে তারা ঘর বাড়িতে অগ্নি সংযোগ করে , টায়ার পোড়ায় এবং পুলিশের ওপর পাথর নিক্ষেপ করে।

মুসলিম সংখাগরিষ্ঠ উত্তরাঞ্চলে তারা প্রধিান প্রতিদ্বন্দ্বি মুহাম্মাদ বুহারিকে সমর্থন করেন,যিনি একজন মুসলিম সাবেক সামরিক শাসক। খ্রীষ্ট ধর্মাবলম্বী মি জোনাথান দক্ষিণের খ্রীষ্টান এলাকায় আধিপত্য বজায় রেখেছেন।

এ দিকে নির্বাচন নজরদারি প্রতিনিধিদলের নেতা রবিন কারনাহান বলছেন নাশনাল ইন্ডিপেন্ডেন্ট নির্বাচনী কর্মিদের প্রচেষ্টাকে এই প্রতিনিধিদল প্রশংসা করছে যাতে করে সকল পর্যায়ে স্চ্ছতা ও বিশ্বাসযোগ্যতা রক্ষা করা যায়।

নির্বাচনের ফলাফলকে কেন্দ্র করে উত্তরের কাদুনা রাজ্যে দাঙ্গা শুরু হয় এবং সেখানে ২৪ ঘন্টার কারফিউ বলবৎ করা হয়েছে । কর্তৃপক্ষ কাদুনা এবং জারিয়া শহরে গোলোযোগের খবর দেয় এবং সেখানে ক্ষুব্ধ দাঙাকারদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে।

কানো রাজ্যের রাজধানীতে নিরাপত্তা বাহিনী , পাথর নিক্ষেপকারী তরুণরা রাস্তায় নেমে মি বুহারির পক্ষে শ্লোগান দিলে পুলিশ ফাকা গুলি ছোড়ে।

সরকার ও নিরাপত্তা কর্মকর্তারা নির্বাচনোত্তর দাঙ্গা হাঙ্গামার বিষয়ে আলোচনার জন্যে রাজধানী আবুজায় বৈঠক করেছেন।

XS
SM
MD
LG