অ্যাকসেসিবিলিটি লিংক

তিনটি ‘ঊ’র সাথে যোগ দিতে পারে তিন ‘ও’। Education, Employment এবং Empowerment এর সাথে তিনটি ‘ও’র পূর্বরূপ হয় Information, Influence ও Iritative এই ছয় শব্দের কোরে একজন গর্ভবতীর সেবা গ্রহণে দূর হবে সমাজের প্রথাজাত সব বাধা, নিরাপদ মাতৃত্বের পথে হবে মূল সহায়ক।

একটি সময়ে নিরাপদ মাতৃত্বের সেবা ছিল অপ্রতুল। যতটুকু ছিল তার প্রাপ্তিতে বাধা ছিল অজ্ঞতা ও সিদ্ধান্ত নেয়ার ক্ষমতাও তার ছিল না। দিনের পরিবর্তনে সেবার মান ও পরিধি এখন বেড়েছে। সরকারি কর্মকান্ডের পাশাপাশি বিভিন্ন উন্নয়ন সংস্থার কার্যক্রম সেই সেবার গতি দিয়েছে। ফলে চাইলেই এখন মাতৃকালীন সেবা, পরামর্শ এবং চিকিৎসা পাওয়া যায় সহজেই। এসব সেবা বিস্তৃত হয়েছে শহর গ্রাম সবখানেই।

এরপরও একজন প্রসূতি সেবা পেতে নানা বাধার সম্মুখীন হন। জরিপে দেখা যায়, এখনো বাংলাদেশ মাতৃমৃত্যুর হার প্রতি লাখে ১৯৩জন, যা আমাদের লক্ষ্য অর্জনের চেয়ে অনেক দূরে। এখনো প্রতি ঘন্টায় নয়জন নবজাতকের মৃত্যু হয়। ৬৫ শতাংশ কিশোরী এখনো বাল্য বিবাহের শিকার। এসবের পেছনে অশিক্ষার পাশাপাশি সামাজিক প্রতিবন্ধকতা দায়ি।

এ অবস্থায় নারীকে অজর্ন করতে হবে শিক্ষা, সক্ষমতা ও স্বনির্ভরতা।

পাশাপাশি অনিবার্যভাবে যা এগিয়ে নিতে পারে তা হল স্বাস্থ্য সুরক্ষা সম্পর্কিত তথ্য প্রাপ্তি, সমাজ ও সমাজের বিভিন্নস্তরের নীতি নির্ধারকদের উদ্যোগ। সরকারের পাশাপাশি বেসরকারি পর্যায়ে তিন ‘ঊ’ এর সাথে তিন ‘ও’ কে প্রত্যেক অঞ্চলে প্রসূতি ও নবজাতকের সুরক্ষার গুরুত্ব দিতে হবে।

রিপোর্ট: হামিদ উল্লাহ,(আমাদের সময়) প্রণব বল(প্রথম আলো), ম. শামশুল ইসলাম(পূর্বদেশ), মিন্টু চৌধুরী(বিডি নিউজ), নুর উদ্দিন আলমগীর(সান)

XS
SM
MD
LG