অ্যাকসেসিবিলিটি লিংক

VOA এবং USAID আয়োজিত সাংবাদিক কর্মশালায় অংশগ্রহনকারী সাংবাদিকদের রিপোর্ট


workshop1

workshop1

১৮ বছর বয়সী নওগাঁর রূপা রানী সরকার, ১৮ ঘন্টা আগেই জন্ম দিয়েছে কন্যা কৃতিকার। স্বাভাবিক ভাবে কৃতিকার জন্ম না হওয়ায় সিজার করতে হয়েছে রূপার। অসচেতনতা ও রক্তচাপ থাকায় নির্দিষ্ট সময়ের দুই সপ্তাহ পর সিজার করতে হয় তার। বাচ্চা জন্মদানে তিনি আশ্রয় নিয়েছেন রাজশাহীতে অবস্থিত সূর্য্যের হাসি চিহ্নিত ক্লিনিক তিলোত্তমা মহিলা স্বেচ্ছাসেবী সংস্থায়। তার মতো এই রকম অন্তত ২৫ জন নারী সুলভে ও নিরাপদে সন্তান প্রসব করেছেন এই ক্লিনিকে।

এখানকার স্টাফ, নার্স ইসমত আরা জানান, একান্তই ঝুঁকিপূর্ণ না হলে আমরা মায়েদের স্বাভাবিক ভাবেই জন্মদানে উদ্বুদ্ধ করি। ক্লিনিকটিতে গড়ে প্রতিমাসে ৬০ থেকে ৬৫ জন নারীর সিজারিয়ান হয়ে থাকে আর অন্তত ৭৫ জন নারী স্বাভাবিক ভাবে সন্তানের জন্ম দেন।

এখানে দায়িত্বরত চিকিৎসক নাঈমা মুস্তারী ও মাহমুদা শিরিন লিপি বলেন, গর্ভধারনের পর থেকেই আমরা মায়েদের সেবা দেওয়া শুরু করি যা জন্মের পরবর্তী ৪২ দিন পর্যন্ত চলে। এখানে মায়েদের সেবা নেয়ার জন্য বিভিন্ন ভাবে উদ্বুদ্ধ করা হয়, শেখানো হয় কিভাবে শিশুকে সঠিকভাবে দুধ খাওয়াতে হবে, কিভাবে জন্মদানের প্রস্তুতি নিতে হবে।

ক্লিনিক ম্যানেজার আরিব উদ্দিন জানান রাজশাহী নগরীতে সূর্য্যের হাসি চিহ্নিত ক্লিনিক রয়েছে ৫টি যার মধ্যে এই শাখাটি ২৪ ঘন্টা খোলা থাকে। এখানে নরমাল ও সিজারিয়ানের জন্য সর্বনিম্ন খরচ হয় ৪০০০/- টাকা। শিশু মৃত্যুর হার কমানো ও গর্ভবতী নারীর জন্মদান নিরাপদ করতে সচেতনতা তৈরীর জন্য রাজশাহী নগরীর কর্মরত সাংবাদিকদের নিয়ে এ বিষয়ে একটি কর্মশালার আয়োজন করে ইউএসএআইডি ও ভয়েস অব আমেরিকা এই অনুষ্ঠানে বিশেষজ্ঞরা বলেন দেশে প্রতি ১ লাখ জীবিত শিশুর জন্ম দিতে গিয়ে ১৭০ জন মা মারা যাচ্ছেন। এই হার কমাতে হলে সকলকেই সচেতন হতে হবে। ঝুঁকি চিহ্ন ও নিরাপদ জন্মদান সম্পর্কে ভালোভাবে জানতে হবে।

কর্মশালায় অংশ নেয়া ৩৫ জন গনমাধ্যম কর্মী সূর্য্যের হাসি চিহ্নিত ক্লিনিক পরিদর্শন করেন এবং প্রসূতি ও চিকিৎসদের সাথে কথা বলেন। শেষে তাদের মাঝে সনদ বিতরণ করেন ভয়েস অব আমেরিকার ব্রডকাস্টার আহসানুল হক এবং ডঃ হালিদা আখতার।

লেখক - আবরার শাঈর

চ্যানেল ২৪

রাজশাহী

XS
SM
MD
LG