অ্যাকসেসিবিলিটি লিংক

জিএইট সম্মেলন শেষে এখন জি টুয়েন্টির প্রতিক্ষায় বিশ্ব নের্তৃবৃন্দ

  • আনিস আহমেদ

জিএইট শিল্পোন্নত রাষ্ট্রগুলি দক্ষিণ কোরিয়ার নৌবাহিনীর একটি জাহাজ নিমজ্জিত করার জন্য উত্তর কোরিয়ার নিন্দে করেছে এবং ইরানকে মানবাধিকারে প্রতি সম্মান প্রদর্শনের আহ্বান জানিয়েছে।

কানাডায় সর্বোচ্চ শিল্পোন্নত দেশের নেতারা তাদের বৈঠকে অসম অর্থনৈতিক উদ্ধার পরিকল্পনা , যাতে কী না ক্ষয়িষ্ণুতার লক্ষণ দেখা দিয়েছে , তাকে টিকিয়ে রাখার উপায় বের করার চেষ্টা করছেন। গ্রুপ-এইট বা আট জাতিগোষ্ঠির সদস্যরা তাদের অধিবেশনে বিশ্বের শীর্ষ উন্নয়নশীল দেশগুলোকে অন্তর্ভুক্ত করার আগে টরন্টোর উত্তরে মুস্কোকা অবকাশস্থলে নিজেদের মধ্যে একান্ত বৈঠক করেছেন।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলছেন যে বিশ্ব অর্থনীতিকে আবার ও মন্দায় আক্রান্ত হওয়া থেকে রক্ষা করার বিষয় নিয়ে বৃহৎ অর্থনৈতিক শক্তিগুলি অভিন্নমত গ্রহণের কাছাকাছি পৌছেছে। কানাডার প্রধানমন্ত্রী স্টিফেন হার্পারের আতিথেয়তায় যে সব নেতা এতে যোগ দিয়েছেন , তাঁদের মধ্যে রয়েছেন প্রেসিডেন্ট বরাক ওবামা, জার্মান চান্সালার আঙ্গেলা মার্কেল এবং ফরাসি প্রেসিডেন্ট নিকোলা সার্কোজি ।

প্রেসিডেন্ট ওবামা সম্মেলনের আগে দেওয়ায় এক বক্তব্যে এ ব্যাপারে এক সঙ্গে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান। তিনি জাতীয় সরকারগুলিকে অর্থনৈতিক প্রবৃদ্ধি চাঙ্গা করার আহ্বান জানান । ও দিকে জার্মানির নের্তৃত্বে ইউরোপীয় নেতারা আর্থিক দায় দায়িত্ব পালন এবং ব্যয় সঙ্কোচনের উপর জোর দিয়েছেন।

কানাডিয়ান প্রধানমন্ত্রী স্টিফেন হার্পার একতাবদ্ধ প্রতিশ্রুতির কথা উল্লেখ করে বলেন যে এমন একটি দিনের দিকে আমরা বিশ্বকে নিয়ে যেতে চাই যখন উন্নয়নশীল দেশের নারীরা সন্তান জন্মের সময়ে মৃত্যু বরণ করবে না কিংবা পঙ্গু হয়ে পড়বে না।

XS
SM
MD
LG