অ্যাকসেসিবিলিটি লিংক

আফগানিস্তানের প্রেসিডেন্ট এবং ভারতের প্রধানমন্ত্রী বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধি করে একটি চুক্তি স্বাক্ষর করেছেন। এই ক্ষেত্রগুলির মধ্যে রয়েছে ছোট ছোট কিছু উন্নয়ন প্রকল্প , খনি শিল্প এবং যুব বিষয়। আজ নতুন দিল্লিতে হামিদ কারজাই , মনমোহন সিং এর সঙ্গে আলোচনায় সঙ্গে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে বিনিয়োগ বৃদ্ধির আবেদন জানান।

মি কারজাই পরিস্কার ভাবে আরও বলেন যে এবার তাঁর ভারত সফরের লক্ষ্যই হচ্ছে ভারতের ব্যবসায়ীদের আফগানিস্তানে বিনিয়োগে উৎসাহিত করা। প্রেসিডেন্ট কারজাই বলেন যে আফগানিস্তান তার ভবিষ্যৎ সম্পর্কে এখন আরও বেশি আস্থাশীল হওয়ায় সে দেশে এখন বিনিয়োগের সুয়োগ বৃদ্ধি পেয়েছে।

অন্য দিকে মনমোহন সিং ও আফগানিস্তানের সঙ্গে সহযোগিতার প্রসঙ্গটি উত্থাপন করে বলেন যে প্রতিবেশি রাষ্ট্র থেকে উদ্ভূত সন্ত্রাস মোকাবিলা সহ বিভিন্ন বিষয়ে অব্যাহত আন্তর্জাতিক সমর্থন ও সহযোগিতা , আফগানিস্তানকে এই সব চ্যালেঞ্জ মোকাবিলায় সাহায্য করবে।

ভারত এরই মধ্যে আফগানিস্তানের অবকাঠামো খাতে দু শো কোটি ডলারের ও বেশি অর্থ বিনিয়োগ করেছে। দুটি দেশই এ ব্যাপারে সতর্ক যে তাদের সহযোগিতার প্রচেষ্টা যেন পাকিস্তান হুমকি বলে মনে না করে। নতুনদিল্লিতে প্রধানমন্ত্রী সিং এর সঙ্গে আলোচনা শুরুর আগে প্রেসিডেন্ট কারজাই উচ্চ পদস্থ ভারতীয় কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন এবং মহত্মিাগান্ধির সমাধিতে যান।
XS
SM
MD
LG