অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তানের প্রধান মন্ত্রী নওয়াজ শরীফের সঙ্গে দেখা করলেন আফগান প্রেসিডেণ্ট হামিদ কারজাই


আফগান প্রেসিডেণ্ট হামিদ কারজাই আজ সোমবার পাকিস্তানের প্রধান মন্ত্রী নওয়াজ শরীফের সঙ্গে দেখা করেছেন। কাবুল সরকার ও তালিবান বিদ্রোহীদের মধ্যে সরাসরি আলোচনার মাধ্যমে ১২ বছর ধরে চলা যুদ্ধের ইতি টানার জন্যে পাকিস্তানের সাহায্য নিশ্চিত করাই তাঁর এই সাক্ষাতের উদ্দেশ্য।
প্রেসিডেন্ট কারজাই সাংবাদিকদের বলেছেন, সীমান্তের দুপাড়েই, উগ্রবাদের মোকাবিলা এবং শান্তি ও স্থিতিশীলতা নিশ্চিত করার জন্যে সম্মিলিত প্রচেষ্টার প্রয়োজনীয়তার ওপর তিনি জোর দিয়েছেন।
মিঃ শরীফ বলেছেন, আফগানিস্তানে শান্তি ও মীমাংসা প্রক্রিয়ার ব্যাপারে পাকিস্তান জোরালো এবং আন্তরিক সমর্থনের ব্যাপারটি তিনি আবারো নিশ্চিত করেছেন।
তবে, তিনি বলেছেন, আফগানদেরই এতে নেতৃত্ব দিতে হবে।
সোমবারের আলোচনায়, বাণিজ্য, জ্বালাণী, অর্থনীতি ও যোগাযোগ বিষয়ে দ্বিপাক্ষিক সম্পর্ক আরো জোরদারের ওপরও গুরুত্ব দেয়া হয়।
পাকিস্তানের প্রধান মন্ত্রী নওয়াজ শরীফ গত জুনে দায়িত্ব নেবার পর এই প্রথম কোন আফগান নেতা তাঁর সঙ্গে দেখা করছেন।
অনেকদিন ধরে আফগান নেতারা অভিযোগ করছিলেন, পাকিস্তান, তালিবান নেতাদের আশ্রয় দিচ্ছে, এবং স্থানীয় ও যুক্তরাষ্ট্রের নেতৃত্বে কোয়ালিশন বাহিনীর বিরুদ্ধে পাকিস্তান-আফগানিস্তান সীমান্তে যে হামলা চালানো হচ্ছে সেখানে পাকিস্তানের মদত আছে। পাকিস্তান এই অভিযোগ অস্বীকার করে আসছে। এই প্রেক্ষিতে গত কয়েক বছর ধরে আফগান ও পাকিস্তানী নেতাদের মধ্যে উত্তেজনা বিরাজ করছে।
XS
SM
MD
LG