অ্যাকসেসিবিলিটি লিংক

কাশ্মিরে শান্তি ফেরাতে নরেন্দ্র মোদির প্রচেষ্টা


Kashmiri protesters shout pro-freedom slogans during a protest march in Srinagar, Indian controlled Kashmir, Aug. 11, 2016.

Kashmiri protesters shout pro-freedom slogans during a protest march in Srinagar, Indian controlled Kashmir, Aug. 11, 2016.

কাশ্মিরে শান্তি ফেরাতে নরেন্দ্র মোদি সরকার কয়েকটি উদ্যোগ নিচ্ছে। মোদি জানিয়েছেন, শুক্রবার দিল্লিতে সব রাজনৈতিক দলের প্রতিনিধিদের সঙ্গে কাশ্মির নিয়ে আলোচনার আয়োজন করা হয়েছে। সেখানে তিনি স্বয়ং উপস্থিত থাকবেন। এ ছাড়া, অল্প দিনের মধ্যেই কাশ্মিরের মানুষের মন বোঝবার লক্ষ্যে একটি সর্ব-দলীয় প্রতিনিধিদল কাশ্মিরে গিয়ে মানুষের সঙ্গে কথা বলবে। তার আগে স্থানীয় স্তরে প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়া হচ্ছে। প্রধানমন্ত্রি জানান, কাশ্মিরের সমস্যার একটা স্থায়ী সমাধান খুঁজতে তাঁর সরকার সকলের সঙ্গেই কথা বলতে প্রস্তুত। রাকনৈতিক দলগুলি তো বটেই, কথা বলা যেতে পারে নরমপন্থী সংগঠনগুলির সঙ্গেও। কিন্তু উগ্রপন্থী কিংবা বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে যে আলোচনার প্রশ্নই ওঠে না, সে কথাও স্পষ্ট করে দিলেন নরেন্দ্র মোদি। গত মাসে কাশ্মিরে গিয়ে দু দিন থেকেছিলেন প্রধানমন্ত্রি। সে কথা উল্লেখ করে তিনি বলেন, তখন বিভিন্ন মানুষের কথা বলে তাঁর মনে হয়েছে, কাশ্মিরের ঘটনাবলীর পেছনে বিদেশি শক্তিরও হাত রয়েছে। এ ইঙ্গিত স্পষ্টতই পাকিস্তানের দিকে।

XS
SM
MD
LG