অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী জন কেরি এবং তাঁর ইরানি সহপক্ষ মোহাম্মাদ জাভাদ জারিফ ভিযেনায় আজ শনিবার দিনের শেষের দিকে আরেক দফা মুখোমুখি বৈঠক শুরু করেছেন। এ দিকে জাতিসংঘের পারমানবিক নজরদারি সংস্থার প্রধানের মন্তব্যও ইরান এবং বিশ্বের শক্তিধর রাষ্ট্রগুলোর মধ্যে পরমানূ বিষয়ক আলোচনায় সম্ভাব্য অগ্রগতি সম্পর্কে আশাবাদ সৃষ্টি করেছে।

ভিয়েনা থেকে যুক্তরাষ্ট্রের একজন পদস্থ কর্মকর্তা বলছেন যে স্থানীয় সময়ে সন্ধ্যা ছয়টায় কেরী ও জরিফের মধ্যে সরাসরি আলোচনা শুরু হয়।

এর আগে আন্তর্জাতিক আনবিক সংস্থার মহাপরিচালক , ইউকিয়া আমানো ভিয়েনায় সংবাদদাতাদের বলেন যে তিনি আশা করছেন যে ইরানের পারমানবিক উন্নয়ন কর্মসূচীর সম্ভাব্য সামরিক দিক সম্পর্কে রিপোর্টটি ছ মাসের মধ্যেই সম্পন্ন হবে।

আমানো বলেন যে বৃহস্পতিবার ইরান সফরের সময়ে তিনি অগ্রগতি লক্ষ্য করেছেন তবে আরও কাজ করতে হবে। ভিয়েনায় ইরান এবং তার পারমানবিক কর্মকান্ড সম্পর্কে উদ্বিগ্ন বিশ্ব শক্তিধর রাষ্ট্রগুলোর মধ্যে আরও আলোচনার অল্প আগেই তিনি এই মন্তব্য করেন।

ভয়েস অফ আমেরিকার ভিয়েনা সংবাদদাতা বলেছেন যে আন্তর্জাতিক আনবিক সংস্থা প্রধানের মন্তব্য এই আলোচনায় একটা বড় রকমের পরিবর্তন আনতে পারে।সকল পক্ষই বলছে যে চুক্তি সম্পন্ন হবার পথে তবে কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে দ্বিমত রয়ে গেছে।

XS
SM
MD
LG