অ্যাকসেসিবিলিটি লিংক

ইরানের সঙ্গে আলোচনার উদ্দেশ্য সঠিক চুক্তিতে পৌছুনো: জন কেরী


যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী জন কেরী বলছেন যে ইরানের পারমানবিক কর্মসূচি সম্পর্কে ৩১শে মার্চের মধ্যে যুক্তরাষ্ট্র এবং বিশ্বের অন্যান্য শক্তিধর রাষ্ট্র কোন রকম চুক্তিতে পৌছুতে পারবে কী না সে ব্যাপারটি এখন ও পরিস্কার নয়।

মিশরের এর শারম এল শেইখে একটি বিনিয়োগ সম্মেলনে দেওয়া এক ভাষণে কেরী বলেন যে ইরানের সঙ্গে আলোচনার উদ্দেশ্য কেবল যে কোন একটি চুক্তিতে উপনীত হওয়া নয়, বরঞ্চ সঠিক চুক্তিতে পৌছুনো।

তিনি সাংবাদিকদের বলেন যে তারা চুক্তি সম্পাদন করতে পারবেন, কী না সে ব্যাপারে এখন কিছুই বলতে পারবেন না।

পররাষ্ট্র মনন্ত্রী বলেন যে ইরানের সঙ্গে আলোচনা অব্যাহত থাকবে এবং কিছু বিষয়ে অগ্রসর হওয়া সত্বেও এখন ও গুরুত্বপূর্ণ কিছু ব্যাপারে সহমত প্রতিষ্ঠিত হয়নি এবং এ ব্যাপারে ইরানকেও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে হবে।

তিনি বলেন যে যুক্তরাষ্ট্রের ৪৭ জন রিপাবলিকান সেনেটার, ইরানের নেতাদের কাছে যে খোলা চিঠি পাঠিয়েছেন তা এই চৃক্তি সম্পাদনের ক্ষেত্রে তা এই চুক্তি সম্পাদনের ক্ষেত্রে প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পারে। ঐ চিঠিতে সতর্ক করে দেওয়া হয়েছিল যে ইরানের সঙ্গে সম্ভাব্য পারমানবিক চুক্তি, যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট যে কোন সময়ে বাতিল করে দিতে পারেন এবং কংগ্রেসও চুক্তিতে পরিবর্তন আনতে পারে। কেরী এই ঘটনাকে নজিরবিহীন প্রত্যক্ষ হস্তক্ষেপ বলেন।

XS
SM
MD
LG