অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি আজ দিনে আরও পরের দিকে জিনিভায় রুশ পররাষ্ট্রমন্ত্রী সার্গেই লাভরফের সঙ্গে বৈঠক করবেন। সিরিঢাকে তার রাসায়নিক অস্ত্র ভান্ডার বিনষ্ট করার জন্য দেশটির উপর আন্তর্জাতিক চাপ বৃদ্ধি পাচ্ছে।

কেরির সঙ্গে সফররত কর্মকর্তারা এ কথা জোর দিয়েই বলছেন যে তিনি মি লাভরফের সঙ্গে তাঁর বৈঠকে যুক্তরাষ্ট্রের এই দাবির ওপরই তিনি জোর দেবেন যে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ যেন অবিলম্বে তাঁর রাসায়নিক অস্ত্র ভান্ডারের হিসেব দেন। যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলছেন যে বৈঠকটি বেশ কয়েকদিন ধরেই চলবে।

আজ রাশিয়ার টেলিভিশনকে দেওয়া এক সাক্ষাৎকারে আসাদ বলেছে যে সিরিয়ার রাসায়নিক অস্ত্র আন্তর্জাতিক নিয়ন্ত্রণে দেওয়ার ব্যাপারে তিনি অনুমতি দেবেন।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলেছেন যে নিরীয় অস্ত্র নিরাপদে এনে ধ্বংস করা সম্ভব তবে তা কঠির এবং জটিল ও বটে। তবে লাভরোভ বলেন যে তিনি নিশ্চিত সিরিয়ায় শান্তির সুযোগ রয়েছে।

ও দিকে ওবামা প্রশাসনের কর্মকর্তারা যুক্তরাষ্ট্রের বিভিন্ন সংবাদ প্রতিষ্ঠানকে জানিয়েছে যে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এই প্রথম সিরীয় বিদ্রোহীদের হাল্কা অস্ত্র সরবরাহ শুরু করেছে।
XS
SM
MD
LG