অ্যাকসেসিবিলিটি লিংক

সতেরো জাতির সমন্বয়ে গঠিত সিরিয়া সাপোর্ট গ্রুপ ISSG-র বৈঠক হ’চ্ছে আজ ভিয়েনায়


আজ ভিয়েনায়,কূটনীতিকদের নজর নিবদ্ধ থেকেছে প্রধানত: যে বিষয়টির ওপর সেটা হ’লো সিরিয়ার পাঁচ বছর স্থায়ি লড়াই। সতেরো জাতির সমন্বয়ে গঠিত সিরিয়া সাপোর্ট গ্রুপ ISSG-র বৈঠক হ’চ্ছে সেখানে থমকে থাকা রাজনৈতিক আলোচনা,অস্ত্র সম্বরণের যে রফা হয় সেটাকে কার্যকর রাখার সমস্যা-সংকট এবং মানবিক সাহায্য-সহায়তা সরবরাহ নিয়ে জাতিসংঘের উদ্যোগ প্রয়াসের অসম ফলোদয় নিয়ে কথাবার্তা বলতে।

ঐ অস্ত্র সম্বরণ শুরু হয়েছিলো ফেব্রূয়ারির শেষভাগ থেকে,নাটকীয় ভাবে তাতে সিরিয়ার সহিংসতা কমেও গিয়েছিলো কিন্তু অগ্রগতিটা খুবই শ্লথভাবে হলেও কমে চলেছে।

যুক্তরাষ্ট্র ও রাশিয়া পরস্পর প্রতিপক্ষ গোষ্ঠীগুলোকে ঐ রফার প্রতি সমর্থন প্রদান বিষয়ে সম্মত করাতে নিজেদের প্রভাব কাজে লাগানোর চেষ্টা করছে এবং একই সঙ্গে খুব একটা অগ্রগতি কিছু হয়নি যে শান্তি সংলাপ নিয়ে তার ব্যাপারেও প্রনোদনা সৃষ্টির চেষ্টা চালাচ্ছে। দু’ দেশই ISSG-র অংশ হ’লেও রাশিয়া সিরিয়া সরকারকে সমর্থন করছে- আর যুক্তরাষ্ট্র সমর্থন করছে মধ্যপন্থা অনূসারী বিরোধী পক্ষকে। সিরিয়া সংকট নিয়ে আলোচনা করতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরী ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরফ সোমবার আলোচনায় বসেছিলেন।

XS
SM
MD
LG