অ্যাকসেসিবিলিটি লিংক

সন্ত্রাস মোকাবেলায় ফরাসীদের সাহসের প্রশংসা করছেন জন কেরী


প্যারীসে বর্বর সন্ত্রাসীর হামলার পর সন্ত্রাসীদের মোকাবেলায় ফরাসীদের সাহসের প্রশংসা করছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরী। ওদিকে মস্কো বলেছে মিশরে রুম বিমান বিধ্বস্থ হওয়ার পেছনে দায়ি সন্ত্রাসীরা। আইসিসের ঘাঁটি লক্ষ্য করে বিমান হামলা শুরু করেছে ফ্রান্স। লিসা ব্রায়ান্টের রিপোর্ট শোনাচ্ছেন, সেলিম হোসেন ও তাওহিদুল ইসলাম।

সাংবাদিকদের সঙ্গে কথা বলতে গিয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরী বলেন, ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলান্দ আগামী সপ্তাহে ওয়াশিংটনে প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে বৈঠক করবেন, ইসলামিক স্টেট গ্রুপ বা দায়িস দমনে নেয়া পদক্ষেপ গুলোর গুছিয়ে নিতে।

পররাষ্ট্রমন্ত্রী কেরী বলেন, “আমরা সবদিক থেকে আমাদের তৎপরতা বাড়াতে অঙ্গীকারাবদ্ধ, সুচিন্তিত এবং যত্নবান। আমি মনে করি, সবাই বোঝেন যে লেবানন হামলা ও মিশরে কি হয়েছে, আঙ্কারা তুরস্ক এবং এখন প্যারিসে কি হয়েছে। তাদের হামলার পরিকল্পনার মূলে আঘাত করতে আমাদের সম্মিলিত উদ্যোগ ঠিক করতে হবে এবং অবশ্যই সীমান্তে এবং যেখানে মানুষ চলাচল করে সেখানে আরো বেশী কিছু করতে হবে”।

ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলান্দের কন্ঠেও ছিল, প্যারিস হামলার দায়িত্ব স্বীকার করা ইসলামিক স্টেটের বিরুদ্ধে ক্ষমাহীন হামলার অঙ্গীকার। সোমবার রাতে ফ্রান্স দ্বিতীবারের মত বিমান হামলা চালিয়েছে সিরিয়াতে ইসলামিক স্টেট গ্রুপের শক্ত ঘাটি রাকা’তে।

ফ্রান্সের আইন প্রনেতাদের সঙ্গে কথা বলার সময় আইএসকে পরাজিত করতে ওলান্দ, কোয়ালিশন গঠনের আহবান জানিয়েছেন। ওলান্দ বলেন—রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে তিনি সাক্ষাৎ করবেন। উল্লেখ্য রাশিয়ার কর্তৃপক্ষ মঙ্গলবার নিশ্চিত করেছে যে, মিশরে রাশিয়ার বিমানটি বিধ্বস্থ হবার কারন সন্ত্রাসী হামলা।

এদিকে, চিহ্নিত বেলজিয়ান বংশোদ্ভুত সালাহ আবডেসালামসহ সন্দেহভাজন আটজনকে গ্রেফতারে পুলিশ তল্লাশী অব্যাহত রেখেছে। কর্তৃপক্ষ হামলার মুল পরিকল্পনাকারী সন্দেহে বেলজিয়ামের নাগরিক আবদেল হামিদ আবাউদ কে গ্রেফতারে তল্লাশী চালিয়ে যাচ্ছে।

ফ্রান্স পুলিশ কর্তৃপক্ষ জানিয়েছে, গৃহবন্দী করা হয়েছে এক শো জনের বেশী এবং গ্রেফতার করা হয়েছে ২৩ জনকে ।

অন্যদিকে, ফ্রান্সের নিরাপত্তা আরো জোরদার করা হয়েছে। সেনারা রাস্তায় টহল দিচ্ছে। ফ্রান্সের সরকার জানিয়েছে, সেনা সদস্য সহ এক লাখ পনেরো হাজারের বেশী আইন শৃঙ্খলা বাহিনীর সদস্য সারা দেশের নিরাপত্তার দায়িত্বে রয়েছে।

XS
SM
MD
LG