অ্যাকসেসিবিলিটি লিংক

রাসায়নিক অস্ত্র বিষয়ে কোন চুক্তিতে পৌছানো খুবই কঠিন হবে: জন কেরী


রাশিয়া জানিয়েছে যুক্তরাষ্ট্র ও রাশিযার পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে জেনেভায় আলোচনা শুরুর দুদিন আগেই সিরিয়ার রাসায়নিক অস্ত্র সম্পর্কিত তাদের পরিকল্পনা তারা জানিয়ে দিয়েছেন।

পরিকল্পনার বিস্তারিত না জানালেও রাশিযার পররাষ্ট্রমন্ত্রী সেরগেই লাভ্রভ বলেছেন জন কেরীর সঙ্গে আলোচনার সময় তিনি বিস্তারিত জানাবেন। তবে কেরী বলেছেন রাসায়নিক অস্ত্র বিষয়ে কোন চুক্তিতে পৌছানো খুবই কঠিন হবে।

জেনেভায় জন কেরীর সঙ্গে থাকছেন যুক্তরাষ্ট্রের একটি অস্ত্র বিশেষজ্ঞ দল যারা সেখানে জাতীসংঘে সিরিয়া বিষয়ক আরব লীগের বিশেষ দূত ধাখদার ব্রাহিমির সঙ্গেও বৈঠক করবেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র জেন সাকি বলছেন এ আলোচনা নিয়ে কোন ড্রকার খেলা চলবে না। গ্রহনযোগ্য কোনো পরিকল্পনা না হলে বা সমঝোতায় পৌছানো সম্ভব না হলে যুক্তরাষ্ট্র সিরিয়ায় সেনা অভিযানের সিদ্ধান্তে বলবত থাকবে।

এদিকে জাতিসংঘ নিরাপতা পরিষদের ৫ স্থায়ী সদস্য যুক্তরাজ্য, চীন, ফ্রান্স, রাশিয়া ও যুক্তরাষ্ট্রের বিশেষ প্রতিনিধিরা, রাশিয়ার পরিকল্পনা নিয়ে সমঝোতা হলে তা দ্রুত বাস্তবায়নের জন্য একটি প্রস্তাব পাশ করার লক্ষ্যে আলোচনার প্রস্তুতি নিচ্ছেন।

এর আগে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা সিরিয়ার বিরুদ্ধে সামরিক অভিযানের ক্ষমতা প্রদানের ব্যপারে কংগ্রেসে ভোটাভুটি স্থগিত রাখতে বলেছেন। তিনি খুব সতর্কতার সংগেই রাশিয়ার কূটনৈতিক উদ্যোগকে সফল করার সুযোগ করে দিলেন যাতে সিরিয়া রাসায়নিক অস্ত্র ধ্বংস করেতে পারে।
XS
SM
MD
LG