অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়াকে কথায় নয় পদক্ষেপ গ্রহণের মাধ্যমে প্রমান করতে হবেঃ জন কেরী


যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরী বুধবার ব্রাসেলসসে বলেছেন পূর্ব ইউক্রেইনে পদক্ষেপ গ্রহণের মাধ্যমে শান্তি প্রতিষ্ঠার বিষয়ে রাশিয়ার নেতা যে সম্পূর্ণ ভাবে প্রতিশ্রুতি বদ্ধ সেটা কেবলমাত্র কথায় নয়, তাকে অবশ্যই প্রমান করে দেখাতে হবে। তবে যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা মস্কোর ওপরে নতুন করে নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে এখনও প্রস্তুত নয়। জন কেরী নেটো পররাষ্ট্র মন্ত্রীদের বৈঠকে একথা বলেন।

ওদিকে নেটো প্রধান বুধবার নেটো ভূক্তদেশের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে বলেন, ইউক্রেইন বিষয়ে রাশিয়ার আন্তর্জাতিক দায়বদ্ধতার প্রতি কোন প্রকার সম্মান দেখানোর ইংগিত তিনি দেখতে পান না। তিনি আরও বলেন ঐ বৈঠকে মন্ত্রীরা ইউক্রেইনের ‘সামরিক সক্ষমতা বৃদ্ধির’ বিষয়টি নিয়েও আলোচনা করবেন।

আন্ডার ফো রাসমুউসান বুধবার ব্রাসেলসসে জানিয়েছেন যে অন্যান্য পররাষ্ট্রমন্ত্রীবৃন্দ রাশিয়ার সংগ সম্পর্কের বিষয়টি তারা পর্যালোচনা করবেন এবং এরপর কি কার্য ব্যবস্থা গ্রহণ করা হবে সেটাও নির্ধারণ করবেন।

ইউক্রেইন এবং রাশিয়াপন্থী বিচ্ছিন্নতাবাদীদের মধ্যে লড়াই অবসানে লক্ষ্যে রাশিয়া সম্পুর্ণ ভাবে সহযোগীতা না করলে নেটো তাদের ওপরে কঠোর নিষেধজ্ঞা আরোপ করতে পারে।

XS
SM
MD
LG