অ্যাকসেসিবিলিটি লিংক

ফিলিস্তিন প্রশ্নে জন কেরি ও নেতানিয়াহুর বৈঠক


FILE - U.S. Secretary of State John Kerry meets with Israeli Prime Minister Benjamin Netanyahu in Tel Aviv, July 23, 2014.

FILE - U.S. Secretary of State John Kerry meets with Israeli Prime Minister Benjamin Netanyahu in Tel Aviv, July 23, 2014.

সোমবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি ও ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর মধ্যে রোমে বৈঠক হওয়ার কথা। ইসরাইল-ফিলিস্তিন সম্পর্কের বর্তমান অবস্থা নিরূপণের লক্ষ্যে মিঃ কেরির যে সফর শুরু করেছেন এটি তার প্রথম ধাপ।

ওদিকে ফিলিস্তিনী কর্মকর্তারা জাতিসংঘে একটি প্রস্তাব পাশের জন্যে চেষ্টা চালিয়ে যাচ্ছেন। ঐ প্রস্তাব মোতাবেক, আগামি দুবছরের মধ্যে ইসরাইল ফিলিস্তিনের অধিকৃত অঞ্চল ত্যাগ করবে। এ সপ্তাহে জর্ডান কর্তৃক একটি খসড়া প্রস্তাব, জাতিসংঘে পেশ করার কথা।

মিঃ নেতানিয়াহুর সঙ্গে সাক্ষাতের পর, মিঃ কেরির প্যারিস সফরের পরিকল্পনা আছে। সেখানে তিনি ফ্রান্স, বৃটেন এবং জার্মানীর পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে আলোচনায় বসবেন। মঙ্গলবার লন্ডনে তিনি ফিলিস্তিনী আলোচক সায়েব এরকাত এবং আরব লীগের প্রধান নাবিল এলারাবির সঙ্গে দেখা করবেন।

পররাষ্ট্র দফতরের একজন উর্ধ্বতন কর্মকর্তা বলেছেন, মিঃ কেরির লক্ষ্য সবার মতামত জানা এবং একটি ঐকমত্যের দিকে অগ্রসর হওয়া। সেইসঙ্গে একটি দ্বি-রাষ্ট্রীয় সমাধানের পথও খোলা রাখা।

XS
SM
MD
LG