অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ার রাসায়নিক অস্ত্র কর্মসূচির অবসানের লক্ষে যুক্তরাষ্ট্র ও রাশিয়া একটি রূপরেখার ব্যাপারে একমত হয়েছে যার মধ্যে রয়েছে সিরিয়াকে এক সপ্তার মধ্যে তার কছে এ ধরণের অস্ত্র সম্পর্কে একটি পুর্ণাঙ্গ তালিকা পেশ করতে হবে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী জন কেরি তার রুশ সহপক্ষ সার্গেই লেভরফের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে এই পরিকল্পনার রূপরেখা তুলে ধরেন


মি কেরি বলেন যে আসাদ সরকারের কাছে যে ধরণের এবং যে পরিমাণ রাসায়নিক অস্ত্র রয়েছে সে ব্যাপারে তারা উভয়ই অভিন্ন মূল্যায়ন করেছেন এবং ঐ সব অস্ত্রকে যে দ্রুত আন্তর্জাতিক সম্প্রদায়ের নিয়ন্ত্রণে নিয়ে আসতে হবে সে ব্যাপারে তাঁরা প্রতিশ্রুতিবদ্ধ।

কেরি বলেছেন যে তারা এ ব্যাপারে সহমত যে এ ধরণের অস্ত্র যেখানে রয়েছে সে সব জায়গা অবিলম্বে পরিদর্শন করার অধিকার সিরিয়াকে দিতে হবে যার ফলে সিরিয়ার বাইরেও এ ধরণের অস্ত্র ধ্বংস করা যাবে।

এই পরিকল্পনায় ২০১৪ সালের মাঝামাঝি নাগাদ সব রাসায়নিক অস্ত্র নির্মূল বা অপসারণ করার আহ্বান জানানো হয়েছে। কেরি বলেন যে এই পরিকল্পনা সফল হলে এর সুদূর প্রসারি প্রভাব পড়তে পারে। তিনি আরও বলেন যে সিরিয়া যদি এই পরিকল্পনা মেনে না চলে তারা জাতিসংঘের নিরাপত্তা পরিষদের চ্যাপ্টার সেভেন প্রস্তাবের অনুরোধ জানাতে পারেন যাতে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে। মি লাভরফ বলেছেন যে তাদের চুক্তিতে শক্তির সম্ভাব্য ব্যবহার সম্পর্কে কিছু বলা হয়নি। শীর্ষ কুটনীতিক এবং সিরিয়া বিষয়ে জাতিসংঘ-আরব লীগের দূত লাখদার ব্রাহিমি তিন ধরে আলাপ আলোচনার পর এই প্রস্তাবের ব্যাপারে সমঝোতায় পৌছান।
XS
SM
MD
LG