অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ার রাসায়নিক অস্ত্র বিষয়ে জাতিসংঘে কুটনীতিকদের আলাপ আলোচনা শুরু


সিরিয়ার রাসয়নিক অস্ত্র সম্ভার নির্মূল করতে পশ্চিমি প্রস্তাবের বিষয়ে সহমতের পৌছুনোর লক্ষে পাঁচ জন প্রধান আন্তর্জাতিক কুটনীতিক মঙ্গলবার থেকে বৈঠক শুরু করেছেন।

নিউ ইয়র্কের এই বৈঠকে যুক্তরাষ্ট্র , রাশিয়া্ , ব্রিটেন ফ্রান্স ও চীনের প্রতিনিধি মিলিত হন এমন এক সময়ে যখন জাতিসংঘের মহাসচিব বান কী মুন , সাধারণ পরিষদের ৬৮তম অধিবেশনের সূচনায় অন্য আরো প্রায় ১৯০ টি দেশের প্রতিনিধিদের উদ্দেশ্যে তাঁর বক্তব্য রাখেন। মি বান বলেন যে সংগ্রহ করা প্রমাণে তর্কাতীত ভাবে এটি নিশ্চিত করছে যে ব্যাপক ভাবে ঐ স্নায়ু গ্যাস ব্যবহার করা হয়। তিনি আন্তরিক ভাবে কামনা করেন যে যুক্তরাষ্ট্র ও রাশিয়া এ ব্যাপারে সমঝোতায় পৌছুবে।


মঙ্গলবারের এই আলোচনা গোট সপ্তা ধরেই চলবে । এর আগেই সোমবার জাতিসংঘের তদন্তকারীদল এ বিষয়ে একটি রিপোর্টে নিশ্চিত করে যে সিরীয় রাজধানীর অদূরে ২১ এ আগস্ট প্রাণঘাতী সেরিন গ্যাসের আক্রমণ চালানো হয়েছিল। যুক্তরাস্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা এবং অন্যান্য পশ্চিমি নেতা গোয়েন্দা বিভাগের বরাত দিয়ে বলেন যে দামেস্কের বিদ্রোহী কবলিত উপশহর ঘাউটায় ঐ আক্রমণে ১৪০০ লোক নিহত হয়। তারা আরও অভিযোগ করছেন যে সিরীয় প্রেসিডেন্ট বাশার আল আসাদ ঐ হামলা চালিয়েছিলেন , তবে এই অভিযোগ মি আসাদ অস্বীকার করছেন এবং রাশিয়া ও চীন উভয়ই অস্বীকার করছে।
XS
SM
MD
LG