অ্যাকসেসিবিলিটি লিংক

সোমবার আফগান কর্মকর্তারা জানিয়েছেন যে আফগানিস্তানের পুর্বাঞ্চলে ১০ জন বালিকা এক বিস্ফোরণে নিহত হয়। কর্তৃপক্ষ বলছে যে মেয়েরা জ্বালানী কাঠ কুড়ানোর সময়ে একটি ভুমি মাইনের বিস্ফোরণ ঘটলে এই মেয়েরা প্রাণ হারায়। কর্মকর্তারা মনে করছেন যে পুরোনো একটি ভুমি মাইনে এ রকম বিস্ফোরণ ঘটতে পারে। এর অনেকগুলো কয়েক দশকের সংঘাতের পর এখন ও লুকানো অবস্থায় রয়েছে বিভিন্ন স্থানে।

আফগানিস্তানে যুক্তরাষ্ট্র বাহিনীর প্রধান জেনারেল জন অ্যালেন নিহতদের পরিবারের প্রতি তাঁর সমবেদনা জ্ঞাপন করে বলেন যে আফগানিস্তান হচ্ছে বিশ্বে সব চেয়ে বেশি মাইন আচ্ছাদিত দেশগুলোর মধ্যে অন্যতম । তিনি বলেন যে এই ভুমি মাইনের সবচেয়ে নির্মম ব্যাপারটি হচ্ছে যে এটি কাউকেই ছাড় দেয় না।

অন্য আরেকটি ঘটনায় তালিবান, আফগানিস্তানে যুক্তরাষেট্রর সামরিক বাহিনীর ঠিকাদারের একটি এলাকায় বিস্ফোরণ ঘটানোর দায় স্বীকার করেছে। কর্তৃপক্ষ বলছে যে রাজধানীতে সোমবারের ঐ বিস্ফোরণে দু জন আফগ্রান শ্রমিক নিহত হয় এবং আরও অন্তত বারো জন আহত হয়েছে। এই আক্রমণ সম্পর্কে কাবুলের পুলিশ উপপ্রধান জেনারেল সোহাম্মদ দাউদ আমিন এটি নিশ্চিত করেছেন যে কিছু লোক ঐ বিস্ফোরণে প্রাণ হারিয়েছে তবে তিনি কোন সংখ্যা জানাননি ।

তিনি বলেন দূভূাগ্যবশত এটি ছিল একটি আত্মঘাতী আক্রমণ যেখানে বোমাবাজটি একটি গাড়ি ব্যবহার করে। তবে ঘটনাটি নিয়ে এখনও তদন্ত করা হচ্ছে।

এ দিকে তালিবান মুখপাত্র এই আক্রমণকে , সামরিক বাহিনীর নিরাপত্তা প্রদানকারী একটি আমেরিকান কোম্পানীর উপর আত্মঘাতী বোমা বিস্ফোরণ বলে অভিহিত করেছেন। কন্ট্রাক নামের এই কোম্পানিটি আফগানিস্তানে সামরিক ঘাটির জন্যে স্থাপনা নির্মাণ করে থাকে।
XS
SM
MD
LG