অ্যাকসেসিবিলিটি লিংক

রিপাবলিকান দল থেকে প্রেসিডেন্ট পদপ্রার্থীদের মধ্যে পঞ্চম বারের মতো বিতর্ক


রিপাবলিকান দল থেকে নয় জন প্রেসিডেন্ট পদপ্রার্থীর মধ্যে পঞ্চম বারের মতো এই বিতর্ক অনুষ্ঠিত হচ্ছে নেভাদা অঙ্গ রাজ্যের লাস ভেগাসে যেখানে গুরুত্ব পাচ্ছে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা এবং সন্ত্রাসবাদের বিষয়গুলো। আইওয়া ককাসে দু মাসের ও কম সময়ের মধ্যে চূড়ান্ত নির্বাচনী মনোনয়নে জন্য প্রাথমিক নির্বাচনের আগে এই বিতর্ক অনুষ্ঠিত হচ্ছে ।

এই বিতর্কের প্রথম অংশে মনোনয়ন প্রার্থি ডনাল্ড ট্রাম্পের সাম্প্রতিক বিতর্কিত বক্তব্যের উপর আলোকপাত করা হয় যেখানে তিনি সাময়িক ভাবে মুসলমানদের যুক্তরাষ্ট্রে প্রবেশ নিষিদ্ধ করার সঙ্কল্প ব্যক্ত করেন।

এই কোটিপতি ব্যক্তি তাঁর প্রস্তাবের পক্ষে বলেন “ তিনি বিচ্ছিন্নতার কথা বলছেন না , তিনি বলছেন নিরাপত্তার কথা, তিনি ধর্মের কথা বলছেন না , নিরাপত্তার কথা বলছেন”।

ফ্লোরিডার সাবেক গভর্ণর জেব বুশ ট্রাম্পের প্রম্তাবকে অবাস্তব বলে নাকচ করে দেন এবং বলেন যে এই প্রস্তাব সিরিয়া ও ইরাকে ইসলামিক স্টেটের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের অভিযানের সহায়ক নয়। তিনি বলেন আমাদের দরকার আইসিস এবং খেলাফতকে ধ্বংস করা। শরনার্থী সমস্যার সমাধান হবে যদি আমরা আরব রাষ্ট্রগুলোর সহায়তায় সেখানকার আইসিসকে ধ্বংস করতে পারি ।

টেক্সাসের সেনটর টেড ক্রুজ , যিনি সাম্প্রতিক জরিপে এগিয়ে যাচ্ছেন, , ট্রাম্পের সামান্য সমালোচনা করে বলেন যে তিনি কোণ ধর্ম বিশ্বাসের বিরুদ্ধে লড়াই চান না তিনি চান রাজনৈতিক ও স্বৈর আদর্শের বিরুদ্ধে লড়াই ।

এর আগে, মূল বিতর্কের জন্য যারা মনোনীত হননি তেমন চার জন মনোয়ন প্রার্থির মধ্যে বিতর্ক অনুষ্ঠিত হয়। এর হচ্ছেন পেনসিলভেনিয়ার সেনেটর রিক স্যান্টোরাম, আরকানসঁ’র সাবেক গভর্ণর মাইক হাকাবী , সাউথ ক্যারোলাইনার সেনেটর লিন্ডসে গ্রাহাম এবং নিউ ইয়র্কের সাবেক গভর্ণর জর্জ প্যাটাকি।

মনোনয়ন প্রার্থি যে মুসলমানদের যুক্তরাষ্ট্রে প্রবেশ সাময়িক ভাবে বন্ধ করে দেওয়া উচিৎ ডনাল্ড ট্রাম্পের প্রস্তাবের বিরোধীতা করেন প্রথম পর্বের প্রার্থী লিন্ডসে গ্রাহাম। তিনি জর্দান , মিশর এবং অন্যান্য মিত্র রাষ্ট্রের মুসলমান নেতাদের কাছে ক্ষমা প্রার্থনা করে বলেন যে ডনাল্ড ট্রাম্প তাঁদের প্রতিনিধত্ব করেন না। জর্জ প্যাটাকি, ট্রাম্প এবং ডেমক্র্যাটিক দল থেকে প্রেসিডেন্ট পদে মনোয়ন প্রার্থী হিলারি ক্লিন্টন উভয়েরই তীব্র সমালোচনা করে বলেন এরা কেউই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হবার মতো যোগ্যতা রাখেন না।

XS
SM
MD
LG