অ্যাকসেসিবিলিটি লিংক

ইংরেজি ভাষা শেখার অনুষ্ঠান :Talk2US:৫ম পর্ব


ইংরেজি ভাষা শেখার এই নতুন অনুষ্ঠানে আমরা প্রাথমিক পর্যায়ের ভাষা শিক্ষার দিকে আলোকপাত করছি যেখানে মূলত Parts of Speech কিছু বৈশিষ্ট তুলে ধরা হচ্ছে । এই অনুষ্ঠানে বিশেষ্যের count এবং non-count noun এর বৈশিষ্টের প্রতি আলোকপাত করা হচ্ছে।
আনিস : ইংরেজি শেখার এই সাপ্তাহিক আয়োজন Talk 2 Us ‘এ আপনাদের সবাইকে শুভেচ্ছা স্বাগতম , আর আমার সঙ্গে রয়েছে শতরূপা বড়ুয়া:
শতরূপা: শুভেচ্ছা , স্বাগতম আমার তরফ থেকেও ।
আনিস : আজ Talk 2 Us ‘এর পঞ্চম পর্ব । মনে আছে নিশ্চয়ই যে গত সপ্তায় আমরা শিখেছিলাম যে কখনও কখনও খুব ব্যতিক্রমি ক্ষেত্রে তরল পদার্থকেও count noun হিসেবে গণ্য করা হয় এই ভাবে যে সেটির আগে সংখ্যাবাচক adjective বসানো হয়।
শতরূপা: হ্যাঁ যেমনটি আমরা গত অনুষ্ঠানে বলেছিলাম Two Coffees.
আনিস : এখন ঐ রকম আরেকটি উদাহরণ দাও তো।
শতরূপা : Can you prepare two teas for me ?
আনিস : ঠিক হয়েছে । এখানে আসলে two teas এর মানে হচ্ছে ...
শতরূপা: .. two cups of tea. তা হলে কি আমরা Two glasses of water এর জায়গায় Two Waters বলতে পারবো ?
আনিস : বলতে পারো , যদি ঠিক এই অর্থেই বলো। এটা নির্ভর করছে , পরিবেশ-প্রসঙ্গ বা যাকে ইংরেজিতে বলা হয় context উপর । তবে waters শব্দটি অন্য আরেকটি অর্থেও ব্যবহার করা হয়। এই যে Merriam Webster Learner’s Dictionary তে লক্ষ্য করো এই Waters শব্দটির প্লুরাল ব্যবহারের ব্যাখ্যা দেওয়া আছে।
(২)
শতরূপা : হ্যাঁ এখানে তো লিখেছে , “The plural waters, is used especially of an area of seawater, and tends to appear in more formal contexts ("shipping lanes in international waters").
আনিস : তার মানে হচ্ছে ইংরেজিতে যাকে water body বা সমুদ্রের মতো জলের বড় বড় আধার ও গুলোকে waters বলা হয়। এক গ্লাস পানি বা এক ঘটি জল কোন ভাবেই waters নয়।
শতরূপা : তার মানে সাগরের পানিকেই waters বলা হয়।
আনিস : তা বলা হয় কিন্তু আবার water ও বলতে পারো। লক্ষ্য করো ঐ ডিকশনারীতে এব্যাপারে কি লেখা আছে ?
শতরূপা : এখানে লিখেছে , “The non-count water is also used generally of any water, whether it is in small quantities ("a glass of water") or in large quantities ("We went swimming but the water was too cold.").
আনিস : তা হ’লে বুঝলেতো । water শব্দটি বড় বা ছোট দুটো অর্থেই ব্যবহার করা যায় । যেমন বলতে পারো , Can I have a glass of water . তেমনি আবার বলতে পারো the water of Lake Michigan was very cold. আবার এখানে waters ও বলতে পারতে।
শতরূপা : তার মানে water শব্দটি দুটি ক্ষেত্রেই ব্যবহৃত হতে পারে কিন্তু waters কেবল প্রাকৃতিক জলীয় আধারের ক্ষেত্রে ব্যবহার করা যায়।
আনিস : একদম ঠিক বলেছো শতরূপা । এবার তা হলে আজকের নতুন পড়ার দিকে নজর দেওয়া যাক। আজ আমরা non-count noun এর আরেকটি ব্যতিক্রমের দিকে দৃষিটপাত করবো। সেটা হলো এমন ও কিছু non-count noun আছে যেগুলোকে plural করা যায় ভ্ন্নি অর্থে ।
শতরূপা : আপনি বলছেন non-count noun ‘কে plural করা যায় ? সেটা কি ভাবে ?
আনিস : যেমন ধরো Ketchup শব্দটি । এক ভাবে তো আমরা জানি যে বোতল কিংবা পাত্র এই অর্থে প্লুরাল করা যায়।
শতরূপা : যেমন Give me two ketchups বলতে বোঝাবে Two bottles of Ketchup কিংবা Two packets of Ketchup.
(৩)
আনিস: হ্যাঁ সেটা অনেকটা Two Coffees এর মতোই। কিন্তু plural ‘এ ketchups শব্দটি অন্য ভাবে ও ব্যবহার করা হয়।
শতরূপা : যেমন?
আনিস : আচ্ছা ব্যাখ্যাটি শোনো :
অ্যাক্ট ১
শতরূপা : তার মানে non-count noun ‘কে plural করা যায় যখন আমরা ঐ noun ‘এর বিভিন্ন ধরণ বা প্রকৃতি নিয়ে কথা বলি।
আনিস : হ্যাঁ । তোমার এই ব্যাখ্যাটির একটা উদাহরণ শোনা যাক ঐ ketchups শব্দটি দিয়ে ?
অ্যাক্ট / ২
শতরূপা : তার মানে সে এক বোতল ketchup শব্দটি কিনতে গিয়ে দেখলো যে দোকানের Shelf এ তাকে রয়েছে , নানান রকমের ketchups. এবার বিষয়টি একদম পরিস্কার হলো।
আনিস : তা হলে কি হলো ? non-count noun ‘কে plural করা যায় আধার অর্থে , কিংবা এর বিভিন্ন ধরণ বা প্রকৃতি অর্থেও । শোনা যাক ব্যাখ্যাটি
অ্যাক্ট /৩
শতরূপা : এবার বিষয়টি পরিস্কার হলো ।
আনিস : এবার আমাদের সময় শেষ হয়ে এলো । এবার তা হলে আজকের এই আয়োজন থেকে ওঠার পালা। আগামি মঙ্গলবার , ২৮ শে জানুয়ারি আবার আসবো , সে নাগাদ
শতরূপা: আমি শতরূপা বড়ুয়া
আনিস : এবং আমি আনিস আহমেদ , বিদায় চাইছি এই অনুষ্ঠান থেকে ।

please wait

No media source currently available

0:00 0:04:51 0:00
সরাসরি লিংক
XS
SM
MD
LG